টাকা দিয়ে ব্যবহার করতে হবে ফেসবুক-ইনস্টাগ্রাম?

|

পেইড সাবস্ক্রিপশনের সুযোগ দেয়ার কথা ভাবছে মেটা

ফেসবুক ও ইনস্টাগ্রামে দিনদিন অ্যাডের যন্ত্রণায় অতিষ্ঠ ব্যবহারকারীরা। এ সমস্যা সমাধানে নতুন পথে হাঁটতে পারে মেটা। নির্দিষ্ট সাবসক্রিপশনের বিনিময়ে অ্যাড ছাড়াই ব্যবহার করতে পারবেন এই দুই মাধ্যম। সম্প্রতি এমনই আভাস মিলেছে নিউইয়র্ক পোস্টে প্রকাশিত এক প্রতিবেদন থেকে।

মূলত, যেসব ব্যবহারকারীরা অর্থ দেবেন, তারা মেটার অ্যাপে বিজ্ঞাপন ছাড়াই ফিড দেখতে পারবেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, তাহলে বিনা মূল্যে মেটার সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ ব্যবহার করা বন্ধ হয়ে যাবে? উত্তর হচ্ছে না। বিনা মূল্যে অবশ্যই ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করা যাবে। কিন্তু সেক্ষেত্রে অ্যাপের ফিডে আসবে বিজ্ঞাপন। শুধুমাত্র বিজ্ঞাপন ছাড়াই ফিড দেখার সুবিধা ব্যতীত আরেকটি কারণে এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে মেটা। সেটি হচ্ছে ব্যবহারকারীদের গোপনীয়তা ও সুরক্ষার বিষয়। গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থার যে উদ্বেগ রয়েছে, তার অবসানের জন্য এমন পদক্ষেপ নিতে পারে মেটা।

তবে অর্থের বিনিময়ে পেইড সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে কত অর্থ গুনতে হবে, সে বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। তাছাড়াও কবে থেকে এ ধরনের সেবা চালু হবে, সেটিও জানা যায়নি। এ বিষয়ে মেটা মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

এর আগে, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটাকে ১৩০ কোটি মার্কিন ডলার জরিমানা করে আয়ারল্যান্ডের ডেটা প্রটেকশন কমিশন (ডিপিসি)। ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা না মেনে ইউরোপের ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের সার্ভারে স্থানান্তর করায় মেটাকে এ বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়।

এআই/এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply