নেট রান রেটের হিসাব জানতেন না, দাবি আফগান কোচ ট্রটের

|

ছবি: সংগৃহীত

লাহোরে রচিত হলো আফগান ট্র্যাজেডি। হিসেবের গরমিলে কাটা পড়লেন রশিদ-নবীরা। সঠিক সমীকরণ না জানার খেসারত গুণতে হলো এশিয়া কাপ থেকে বিদায় নিয়ে। সুযোগ থাকার পরও হারার আগেই হেরে গেলো আফগানিস্তান। ফিরিয়ে আনলো দুই দশক আগের স্মৃতি। সেবার একই ভুলে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছিল দক্ষিণ আফ্রিকার। এদিকে আফগান কোচ জনাথন ট্রটের দাবি, নেট রানরেটের হিসেবটা নাকি জানতো না তার দল।

এশিয়া কাপে সুপার ফোরে যেতে শ্রীলঙ্কার দেয়া ২৯২ রানের লক্ষ্য পেরুতে হবে ৩৭.১ ওভারে। নবীর ব্যাটে সেই অসম্ভব টপকে যখন উৎসবের অপেক্ষা। ঠিক তখনই আউট হলেন মুজিব উর রহমান। ৩৭.১ ওভারে আফগানিস্তান করতে পারে ২৮৯ রান। ননস্ট্রাইকে থাকা রশিদ খান যেন তখন রাজ্য হারানো কোনো এক রাজা। আর সুযোগ নেই ভেবে ফজল হক ফারুকির মধ্যেও ছিল না চেষ্টার ছিটেফোঁটা। নাহলে ধনাঞ্জয়া ডি সিলভার ফুলটস বলও ডিফেন্স করেছিল ফারুকি।

অথচ তখনও আফগানদের সুযোগ ছিলো সুপার ফোরে যাওয়ার। সেজন্য ৩৭.৪ ওভারের মধ্যে ২৯৫ রান করলেই চলতো তাদের। অর্থাৎ দরকার ছিল কেবল একটি ছক্কার। অথবা ৩৮.১ ওভারের মধ্যে ২৯৭ রান করলেও আফগানদের হতাশা পরিণত হতে পারতো উৎসবে। টিভির কমেন্ট্রিতেও এ নিয়ে আক্ষেপ ঝড়ছিল। বোঝাই যাচ্ছিল সঠিক বার্তা পাননি রশিদ-ফারুকিরা। কিন্তু ততক্ষণে ফসকে গেছে হাতে থাকা শেষ সুযোগটুকুও। ম্যাচ শেষে হিসেব বুঝতে না পারার অজুহাত আফগান কোচের।

জোনাথন ট্রট বলেন, আমাদের হিসাবগুলো সম্পর্কে জানানো হয়নি। আমরা যা জেনেছি, তা হলো আমাদের ৩৭.১ বলের মধ্যে জিততে হবে। বলা হয়নি কত ওভারের মধ্যে আমরা ২৯৫ বা ২৯৭ রান করলেও হবে। ৩৮.১ ওভারের মধ্যে জয়ের বিষয়টি আমাদের কখনই বলা হয়নি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply