বিশ্বকাপ বাছাই পর্বে মাঠে নামছে আর্জেন্টিনা; ইউরো বাছাইয়ে খেলবে ফ্রান্স

|

ছবি: সংগৃহীত

ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্ব অভিযান শুরু করছে আর্জেন্টিনা। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকাল ৬টায় বিশ্ব চ্যাম্পিয়নরা ঘরের মাঠে আতিথ্য দেবে ইকুয়েডরকে। রাতে মাঠে নামবে বিশ্বকাপের রানারআপ ফ্রান্সও। ইউরো বাছাই পর্বের ম্যাচে রাত পৌনে ১টায় আয়ারল্যান্ডের মুখোমুখি হবে দলটি।

কাতার বিশ্বকাপ জয়ের পর এবার ২০২৬ বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের মসনদ ধরে রাখতে চায় আর্জেন্টিনা। বাছাই পর্বের ম্যাচ নিয়ে বেশ সিরিয়াস অধিনায়ক মেসি। ইন্টার মায়ামির হয়ে টানা ম্যাচের মধ্যে থাকা মেসি জাতীয় দলে যোগ দিয়েছেন। কিন্তু ইনজুরি মুক্ত থাকতে রয়েছেন বিশ্রামে। তবে ম্যাচে ঠিকই খেলবে মেসি, নিশ্চিত করেছেন হেড কোচ স্কালোনি। কাতার বিশ্বকাপ ফাইনালের হুবহু একাদশ নিয়েই প্রায় মাঠে নামতে পারে আর্জেন্টিনা। তবে সেই স্কোয়াড থেকে ইনজুরিতে ছিটকে গেছেন পাওলো দিবালা ও এমি বুয়েন্দিয়া।

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেন, মেসি সুস্থ আছে ভালো আছে। শেষ মুহূর্তে কোন চোট সমস্যা না হলে ইকুয়েডরের বিপক্ষে খেলবে লিও। পরশুদিন দলের সাথে যুক্ত হয়েছে সে, চোট মুক্ত রাখতেই প্রথম সেশনে অনুশীলনের বাইরে রাখা হয়েছে তাকে।

আর্জেন্টিনার কাছে বিশ্বকাপের ফাইনাল হারা ফ্রান্সও রাতে মাঠে নামছে। তবে সেটা ২০২৪ ইউরো বাছাই পর্বের ম্যাচের জন্য। গ্রুপ ‘বি’র ম্যাচে আয়ারল্যান্ডকে আতিথ্য দেবে ফরাসিরা। এই ম্যাচে ইনজুরির কারণে ডিফেন্ডার ইব্রাহিম কোনাটে ও ওয়েসলি ফোফানার সার্ভিস পাচ্ছে না ফ্রান্স। তবে কাতার বিশ্বকাপের পর প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন লুকাস হার্নান্দেস। বি গ্রুপের লড়াইয়ে প্রথম দেখায় আইরিশদের ১-০ গোলে হারিয়েছিলো ফ্রান্স। সেই সাথে চার ম্যাচের সবকটিতেই জয় তুলে গ্রুপ শীর্ষে ফ্রান্স। তবে ম্যাচের আগে এমবাপ্পের বর্তমান পরিস্থিতি নিয়েই বেশি প্রশ্নের উত্তর দিতে হয়েছে ফ্রান্সের কোচকে।

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেন, এমবাপ্পে ভালো অবস্থায় আছে। সে ক্লাবের হয়ে মাঠে ফিরেছে, ম্যাচও খেলেছে বেশ কয়েকটি। সে মানসিক ও শারীরিকভাবে ভালো করছে। সে জানে, অধিনায়ক ও খেলোয়াড় হিসেবে মাঠে কী করতে হবে তাকে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply