আইফোন ব্যবহারে চীনের নিষেধাজ্ঞা; শেয়ার বাজারে দরপতন অ্যাপলের

|

ছবি: বিবিসি

সরকারি কর্মকর্তাদের জন্য অ্যাপলের আইফোন ব্যবহার নিষিদ্ধ করেছে চীন। বুধবার (৬ সেপ্টেম্বর) সরকারি কর্মকর্তাদের অফিসে আইফোন আনতে বা কাজে ব্যবহার না করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্স ও ওয়াল স্ট্রিট জার্নালের।

চীনের এ সিদ্ধান্তের ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির সম্ভাবনা থাকলেও আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে গত দুই দিনে অ্যাপলের স্টক মার্কেট মূল্যায়ন ৬ % কমেছে যা প্রায় ২০০ বিলিয়ন মার্কিন ডলার।

গত কয়েক বছর ধরে বাণিজ্য, প্রযুক্তিসহ বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধ চলছে। তবে অনেকেই বলছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোয় চীনা প্রযুক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে, তার পাল্টা জবাব হিসেবেই এ নিষেধাজ্ঞা দিয়েছে চীন। এদিকে চীন প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, বিদেশি পণ্য ও প্রযুক্তির পরিবর্তে দেশীয় পণ্যের বাজার বিস্তৃত করতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের তৃতীয় বৃহত্তম বাজার চীন, যা দেশটির গত বছরের মোট আয়ের ১৮% ছিল। এছাড়া, অ্যাপলের বেশিরভাগ পণ্য তার বৃহত্তম সরবরাহকারী ফক্সকন প্রতিষ্ঠান দ্বারা তৈরি করা হয়।

চাইনিজ সোশ্যাল মিডিয়া জানায়, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির কর্মকর্তাদের সেপ্টেম্বরের শেষের মধ্যে অ্যাপল ডিভাইস ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে। তবে একজন অ্যাপল ইউজার মজাচ্ছলে লেখেন, তিনি দরিদ্র এবং তার কাছে নতুন ফোন কেনার টাকা নেই। এমন অবস্থায় তাহলে সে কী করবে?

বহুল জনসংখ্যার কারণে আইফোনের একটি বিশাল বাজার রয়েছে চীনে। এ কারণে আইফোন তৈরির বিশাল কারখানাও বসানো হয়েছে দেশটিতে। আগামী সপ্তাহে বাজারে অ্যাপলের নতুন আইফোন আনার কথা রয়েছে। এমন সময়ে চীনের এই সিদ্ধান্ত অ্যাপলের জন্য বড় ধাক্কা হয়ে আসতে পারে।

/এআই /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply