ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোয় মস্কোর গণভোট নিয়ে উদ্বেগ জাতিসংঘের

|

ছবি: ইউনাইটেড নেশন।

ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোয় মস্কোর গণভোট আয়োজনের এক বছরের মাথায় আবারও উত্তাপ ছড়িয়েছে জাতিসংঘ। দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্তির ঘোষণা ছিল সম্পূর্ণ অবৈধ। শুক্রবার (৮ সেপ্টেম্বর) এমন দাবি করা হয় নিরাপত্তা পরিষদের অধিবেশনে। খবর ইউনাইটেড নেশনের।

অধিবেশনে বিষয়টি উত্থাপন করেন জাতিসংঘের ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকা বিষয়ক সহকারী মহাসচিব। এতে বলা হয়, সাজানো ভোটাভুটির মধ্য দিয়ে অন্য দেশের সার্বভৌম অঞ্চলকে নিজেদের অংশ হিসেবে ঘোষণা, জাতিসংঘ সনদের লঙ্ঘন।

এ বিষয়ে জাতিসংঘের ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকা বিষয়ক সহাকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বলেন, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলে অবৈধ ভোটাভুটির প্রায় এক বছর পেরিয়েছে। এই ধরনের কথিত গণভোটের কোনো আইনি ভিত্তি নেই।

এ প্রসঙ্গে বিতর্কে অংশ নেন জাতিসংঘের মার্কিন প্রতিনিধি রবার্ট উড। তিনি বলেন, নিজেদের পরাজয়ের তথ্য ঢাকতেই ক্রেমলিন এ ধরনের ভুয়া গণভোট আয়োজন করে। ইউক্রেনের কোনো অঞ্চলে রাশিয়ার দখলদারিত্বকে কখনও স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র। এমন আগ্রাসনের তীব্র নিন্দা জানাই।

তবে জাতিসংঘের রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া জানান, অন্যদের গণতান্ত্রিক মূল্যবোধের শিক্ষা দেয়া পশ্চিমাদের জনগণের মতপ্রকাশের বিভিন্ন মাধ্যম সম্পর্কে জানা উচিৎ। ইউক্রেনের অঞ্চলগুলোয় রুশ ভাষাভাষীদের ওপর দমনপীড়ন চালায় কিয়েভ। সেকারণেই রাশিয়ার অংশ হতে স্বতস্ফূর্তভাবে ভোট দিয়েছে বাসিন্দারা।

অন্যদিকে, জাতিসংঘে চীনের প্রতিনিধি বৈঠকে সব দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিতের পক্ষে কথা বলেন । তিনি আহ্বান জানান, জাতিসংঘের সনদের মূলনীতিগুলোর প্রতি শ্রদ্ধাশীল হওয়ার। এছাড়াও রাশিয়া-ইউক্রেন অস্ত্রবিরতি কার্যকর ও শান্তি প্রতিষ্ঠায় দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে নিরাপত্তা পরিষদকে।

/এআই/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply