বাংলাদেশ-যুক্তরাজ্য পঞ্চম কৌশলগত সংলাপ শুরু

|

ঢাকায় শুরু হয়েছে বাংলাদেশ ও যুক্তরাজ্য পঞ্চম কৌশলগত সংলাপ। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত এ বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

সংলাপে যোগ দিতে দুই দিনের সফরে সোমবার সকালে ঢাকা এসে পৌঁছান ফিলিপ বার্টান। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুই দেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করবে বলে জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন।

এবারের আলোচনায় গুরুত্ব পাবে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, উন্নয়নমূলক অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলো। এ সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা এবং কপ ২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বাড়ানোর সুযোগ সৃষ্টি করবে বলে আশা ঢাকার। আর শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরবে যুক্তরাজ্য। এছাড়া ঢাকা সফরের ফিলিপ বার্টন নাগরিক সমাজ, ব্যবসায়ী ও তরুণ সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করছেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply