শক্তিশালী বোর্ডের সামনে ক্ষমতাহীন হয়ে পড়েছে আইসিসি: রানাতুঙ্গা

|

ছবি: সংগৃহীত

শক্তিশালী বোর্ডের কাছে আইসিসি সবসময়ই নতজানু ভূমিকা পালন করে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। সাবেক এই লঙ্কান জানান, ভারতের শারদ পাওয়ার-ডাল মিয়া’রা ক্রিকেট নিয়ে ভাবলেও এখনকার দায়িত্বপ্রাপ্তরা তা নিয়ে ভাবেন না।

চলতি এশিয়া কাপ মাঠে গড়ানোর আগ থেকে টুর্নামেন্ট শুরু পর্যন্ত ছিল রোমাঞ্চে ঠাসা। এবারের আয়োজক পাকিস্তান হলেও বাঁধ সাঁধে ভারত। জানায় দেশটিতে গিয়ে খেলার আপত্তির কথা। কয়েক দফার সভা-সেমিনারের পর ক্রিকেট বিশ্ব দেখলো হাইব্রিড মডেল নামে নতুন এক তত্ত্ব। যেখানে ভারত অংশ নিলেও নিজেদের ভাগের ম্যাচগুলো খেলেছে শ্রীলঙ্কায়। এদিকে সুপার ফোরে হুট করে নেমে আসে ভারত-পাকিস্তান ম্যাচে রিজার্ভ ডে’র আইন।

হাইব্রিড মডেলে দ্বিতীয় দেশ হিসেবে ছিল শ্রীলঙ্কার নাম। তবে বৃষ্টি বাধায় বেশিরভাগ ম্যাচে পড়েছে প্রভাব। যেখান থেকে আর্থিক ক্ষতির মুখোমুখিও হতে হয়েছে পাকিস্তানকে। ভারতের এমন এক গুয়েমি’র নীতির কারণে এবার এক হাত নিলেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।

পিটিআইয়ের সঙ্গে কথোপকথনে অর্জুনা রানাতুঙ্গা বলেন, শক্তিশালী বোর্ডের সামনে ক্ষমতাহীন হয়ে পড়েছে এসিসি ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আইসিসি তো দাঁতহীন একটি বাঘ হয়ে গিয়েছে। তারা খুব অপেশাদার পদ্ধতিতে কাজ করে। আমি মনে করি তাদের উচিত ক্রিকেটে মনোযোগ দেয়া এবং ক্রিকেটকে রক্ষা করা। শেষ পর্যন্ত ক্রিকেট আইসিসি দ্বারা নিয়ন্ত্রিত হওয়া উচিত, কোনো দেশ বা ব্যক্তির দ্বারা নয়।

রানাতুঙ্গা বলেন, এশিয়া কাপের কথাই ধরুন। টুর্নামেন্টের আগে একটা নিয়ম ছিল, কিন্তু এক ম্যাচের আগে তারা নিয়ম বদলালো। এসিসি কোথায়? আইসিসি কোথায়? এক দলের জন্য যেখানে নিয়ম বদলানো হয় টুর্নামেন্টে, এমন কিছুতে আমি স্বচ্ছন্দ নই। ভবিষ্যতে সর্বনাশ হয়ে যাবে।

আইসিসি কি শেষ পর্যন্ত বিসিসিআই’র হ্যাঁ’তে হ্যাঁ মেলাবে, নাকি স্বাধীন সংস্থা হয়ে কাজ করবে তা সময়ই বলে দেবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply