যুক্তরাষ্ট্রে বেড়েছে ফেন্টানিলের ব্যবহার, ওভারডোজে মৃত্যু শিশুর

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আবারও আলোচনায় ভয়াবহ মাদক ফেন্টানিলের ব্যবহার। সম্প্রতি কয়েক জনের মৃত্যুর পর নতুন করে শুরু হয়েছে বিতর্ক। ব্যথানাশক ওষুধে ব্যাপকহারে বেড়েছে ফেন্টানিলের মতো ‘সিনথেটিক ওপিয়ডের’ ব্যবহার। খবর রয়টার্সের।

সম্প্রতি, নিউইয়র্কের ডে কেয়ার সেন্টারে মৃত্যু হয় এক বছর বয়সী শিশু নিকোলাস ডমিনিচির। ফেন্টানিলের ওভারডোজে মারা যায় সে। পরে পুলিশি তল্লাশিতে সেন্টারটি থেকে বিপুল পরিমান ফেন্টানিল উদ্ধারও হয়। বিশেষজ্ঞরা জানান, এটি এক ধরনের সিনথেটিক মাদক, যা হেরোইনের চেয়ে ৫০ গুণ বেশি শক্তিশালি।

সাধারণত ফেন্টানিল ব্যবহৃত হয় ব্যাথানাশক ওষুধে। সংশ্লিষ্টরা বলছেন, ফেন্টানিলের অতিরিক্ত ব্যবহারের কারণে রক্তে সৃষ্টি হয় বিষক্রিয়া। বর্তমান পরিস্থিতি বিবেচনায় ফেন্টানিল আছে এমন ঝুকিপূর্ণ ওষুধ বাজার থেকে সরিয়ে নেয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

প্রসঙ্গত, গত কয়েক বছর যুক্তরাষ্ট্রে আশঙ্কাজনক হারে বেড়েছে মাদকের ওভারডোজের কারণে মৃত্যুর ঘটনা। গত বছর ৭০ হাজারের বেশি মানুষ ফেন্টানিলের মতো সিনথেটিক ওপিয়ডের ওভারডোজে মারা যায়। আর ২০২১ সালে এ সংখ্যা ছিলো লাখের ওপর। যার ৬৬ শতাংশ ছিলো ফেন্টানিলের কারণে। অথচ এক দশক আগেও অতিরিক্ত মাদক সেবনে ৪০ হাজার প্রাণহানির মাত্র ১০ শতাংশ ছিল ফেন্টানিলের কারণে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply