বাজারে আসছে নতুন আইফোন

|

স্মার্টফোন নিয়ে বিশ্বজুড়ে আগ্রহ যখন পড়তির দিকে, তখনই বাজার ধরে রাখতে আইফোনের ইতিহাসে সবচেয়ে বড় ডিসপ্লে’র স্মার্টফোন আনছে অ্যাপল। বুধবার ক্যালিফোর্নিয়ার স্টিভ জবস থিয়েটারে নতুন তিনটি মডেলের আইফোন উপস্থাপন করেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

আইফোনের নতুন তিনটি সংস্করণ- আইফোন এক্স-এস, আইফোন এক্স-ম্যাক্স, আইফোন এক্স-আর।

টেন সিরিজের স্মার্টফোনগুলোতে বড় চমক হিসেবে থাকছে ডিসপ্লে, ইন্টারনাল স্টোরেজ আর গ্রাফিক্সের কাজ করার সুবিধা। এছাড়া, হৃৎপিণ্ড ঠিক মতো কাজ করছে কিনা, তা জানিয়ে দিতে বাজারে বিশেষ প্রযুক্তিসম্পন্ন ডিজিটালও ওয়াচও (অ্যাপল ওয়াচ) আনছে কোম্পানিটি।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক বলেন, আরেক ধাপ এগিয়ে অনন্য উচ্চতায় পৌঁছেছে আইফোন। বিশ্বকে চমকে দেয়ার মতো সর্বাধুনিক প্রযুক্তির এই নতুন আইফোন নিঃসন্দেহে অ্যাপলের সেরা সৃষ্টি। তিনি বলেন, মোবাইল ফোনের ধারণা পাল্টে দেয়া আইফোন এক্স সিরিজে এ বছর বড় ধরনের কোনো পরিবর্তন না আসলেও, নতুন ফোনগুলো আগের তুলনায় অত্যাধুনিক প্রযুক্তির এবং আরও ব্যবহারকারীবান্ধব।

সার্জিক্যাল গ্রেড স্টেইনলেস স্টিলে তৈরি আইফোন এক্স-এস এবং এক্স-ম্যাক্স ফোনের সম্মুখভাগ আর কাঁচে রয়েছে গোল্ড ফিনিশ। এসব আইফোনে রয়েছে সবচেয়ে টেকসই টাচস্ক্রিন। ৫.৮ আর ৬.৬ ইঞ্চির সুপার রেটিনা ডিসপ্লে এক্স-ম্যাক্সের, যা আইফোনের ইতিহাসে সবচেয়ে বড় ডিসপ্লে। ধুলা ও তরল প্রতিরোধ ব্যবস্থাও আগের চেয়ে বেশি উন্নত।

এক্স সিরিজের ফোন দু’টোতে ব্যবহার করা হয়েছে এ-টুয়েল্ভ বায়োনিক চিপ। যা এ শিল্পে ব্যবহৃত প্রথম সাত ন্যানোমিটার চিপ। সর্বোচ্চ ধারণক্ষমতা ৫১২ গিগাবাইট। ফলে ছবি ও ভিডিও ধারণ এবং এডিটিং, এমনকি গ্রাফিক্সের মতো জটিল কাজও ফোন থেকেই করা যাবে অনায়াসে। একসাথে রাখা যাবে ২ লাখের বেশি ছবি। গোল্ড, সিলভার, স্পেস গ্রে- এই তিনটি রঙে পাওয়া যাবে স্মার্টফোন দু’টো।

আইফোন এক্স-এসের দাম শুরু ৯৯৯ ডলার থেকে। একই কনফিগারেশনে আরও বড় স্ক্রিন আর দীর্ঘস্থায়ী ব্যাটারির আইফোন এক্স-এস ম্যাক্সের দাম শুরু ১,০৯৯ ডলার থেকে। এছাড়া, কাঁচের চেয়েও টেকসই অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়ামে আইফোন এক্স-আর’র দাম শুরু সাড়ে ৭শ’ ডলার থেকে।

নতুন আইফোন ঘরে বসে পেতে অর্ডার নেয়া শুরু হবে শুক্রবার থেকে। সাতদিনের মধ্যে, অর্থাৎ আগামী ২১ সেপ্টেম্বর থেকে ফোন হাতে পাবেন গ্রাহকরা।

যমুনা অনলাইন:এফএম









Leave a reply