বিশ্বের সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশ, ঢাবিকে পেছনে ফেলে শীর্ষে ব্র্যাক

|

টাইমস হায়ার এডুকেশনের ২০২৪ সালের বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে প্রথম ৮০০’র তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। তবে এ তালিকায় দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি লক্ষ্য করা গেছে। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে এগিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশিত এ তালিকায় বাংলাদেশের মোট ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে দেশের ৪ বিশ্ববিদ্যালয়। এগুলো হলো, ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ১০০১ থেকে ১২০০ এর মধ্যে। এছাড়া, ১২০১ থেকে ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত বছরের টাইমস হায়ার এডুকেশনের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। এ ক্ষেত্রে এই দুই বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে।

এ বছর র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply