লিটন কী আউট ছিলেন? এমসিসির ধারা যা বলছে

|

ছবি: সংগৃহীত

চলছে বাংলাদেশ-ইংল্যান্ড প্রস্তুতি ম্যাচ। ইনিংসের তৃতীয় ওভারে বল করতে আসেন ৬ ফুট ৭ ইঞ্চির রিচ টপলি। লিটন এর শরীর টার্গেট করে দারুণ এক বল করেন টপলি। লেগ সাইড দিয়ে বল লিটনের গা ঘেঁষে বের হয়ে যাচ্ছিল। ঠিক এমন সময় লিটন ব্যাটের পজিশন কিছুটা পরিবর্তন করার চেষ্টা করেন। কিন্তু অতিরিক্ত বাউন্সের কাছে পরাজিত হন তিনি। লিটন ব্যাটের মুখ কিছুটা ভেতরে আনার চেষ্টা করেও, শেষ রক্ষা হয়নি। তার গ্লাভসে লেগে বল চলে যায় উইকেট কিপার জস বাটলারের হাতে।

আম্পায়ার আউট দেয়ার আগেই মাঠ ছেড়ে বেড়িয়ে যান লিটন। কেননা লিটন নিশ্চিত ছিলেন গ্লাভসে বল লেগেছে। প্রস্তুতি ম্যাচ বলে ডিআরএস নেয়ার সুযোগও নেই। কিন্তু খোলা চোখে লিটনকে পরিষ্কার আউট মনে হলেও ক্রিকেটের আইন অনুযায়ী কি এটি আউট?

উত্তর হচ্ছে ‘না’। লিটন আউট ছিলেন না। এমসিসির ধারা ৬ ও ৩২ এ স্পষ্ট বলা আছে এই নিয়ম। গ্লাভস বা হাত তখনি ব্যাটের অংশ হবে যখন তা ব্যাটের সাথে যুক্ত থাকবে। লিটনের ডান হাতের গ্লাভস ছুঁয়ে যখন বল যায়, তখন সেই হাত থেকে ব্যাট ছিল দূরে। বাম হাত দিয়ে বলটা নেগোশিয়েট করার চেষ্টা করেন লিটন।

এমন ঘটনা আগেও ঘটেছিল। ২০০৫ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টে স্টিভ হার্মিসনের বলে মাইকেল ক্যাসপ্রোভিজ ও একইভাবে ক্যাচ আউট হন।

ব্যাটারের গ্লাভসে বল লাগলে সেই হাত অবশ্যই ব্যাটের সংস্পর্শে থাকতে হবে। কিন্তু হাত থেকে যদি ব্যাট ছুটে যায় সেক্ষেত্রে গ্লাভস বডি পার্ট হিসেবে বিবেচিত হবে। লিটনের হয়তো সে সময় মনেই ছিল না নিয়মটা। কিন্তু আম্পায়ারও যেন ভুলে বসলেন নিয়মটির কথা! তাই তো নট আউট হয়েও, আউট লিটন কুমার দাস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply