হামাসের হামলায় ইসরায়েলের নিহত বেড়ে ২৫০

|

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের নজিরবিহীন হামলায় কাঁপছে ইসরায়েল। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ২৫০ জনে। আহত প্রায় ১৬ শত। খবর আল জাজিজার।

জানা গেছে, দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় ঢুকে পড়েছে ফিলিস্তিনি যোদ্ধারা। চলছে তুমুল লড়াই। রাজধানী তেল আবিবসহ একের পর এক শহরে গাজা থেকে ছোঁড়া হচ্ছে রকেট। বহু ইহুদি সেনা ও বেসামরিক নাগরিককে জিম্মি করা হয়েছে বলে জানিয়েছে হামাস। গাজায় নিয়ে যাওয়া হয়েছে অনেককে।

হামাসের হামলার জবাবে গাজায়ও ব্যাপক আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। রাতভর চলে বিমান হামলা। প্রাণহানি দাঁড়িয়েছে কমপক্ষে ২৩২ জনে। এ হামলায় আহত হয়েছেন হাজারের অধিক মানুষ। হাসপাতালের সূত্রে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

এর আগে শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরায়েলে রকেট হামলা চালায় হামাস। এতে ৪০ জন ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছিল। তবে স্থানীয় গণমাধ্যমগুলো ১০০ জন নিহতের খবর প্রচার করছে।

হামাসের হামলার পর ইসরায়েলের জনগণের উদ্দেশে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘ইসরায়েলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। আমরা জিতব। শত্রুদের এ জন্য এমন মূল্য দিতে হবে, যে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।’

এছাড়া স্মরণকালের সবচেয়ে বড় হামলার জন্য হামাসকে চড়া মাশুল দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। জানান, তাদের প্রথম লক্ষ্য দেশ থেকে হামাস যোদ্ধাদের বিতাড়িত করা। স্থলপথে অভিযানের প্রস্তুতিও নিচ্ছে তেল আবিব। মোতায়েন করা হয়েছে হাজার হাজার রিজার্ভ সেনা।
/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply