ঢাকা বিভাগীয় বইমেলা চলবে ১৪ অক্টোবর পর্যন্ত

|

ছবি: সংগৃহীত

৮ দিনব্যাপী ঢাকা বিভাগীয় বইমেলার এবারের আয়োজন শুরু হয়েছে। ১৪ অক্টোবর পর্যন্ত বাংলা একাডেমি চত্বরে এ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সোনার বাংলার স্বপ্নযাত্রা’।

শনিবার (৭ অক্টোবর) বিকেলে রাজধানীর বাংলা একাডেমি চত্বরে উদ্বোধন হয় এই মেলার। প্রধান অতিথি হিসেবে বইমেলা উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি জানান, বর্তমানে ৮টি বিভাগে পর্যায়ক্রমে বিভাগীয় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। এরপর অনুষ্ঠিত হবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মেলা ও সাংস্কৃতিক উৎসব।

প্রতিমন্ত্রী বলেন, পুস্তক বিক্রয় ও প্রকাশনা শিল্পের সঙ্গে জড়িতরা খুব বেশি লাভের আশায় এর সঙ্গে সম্পৃক্ত থাকে না। তারা বরং ভালোবাসা, জ্ঞানপিপাসা ও হৃদয়ের খোরাক থেকে শিল্পটিকে টিকিয়ে রেখেছেন। কেননা, আজকাল মানুষ খুব বেশি বই কিনতে চায় না।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত আট দিনের এ বইমেলায় সহযোগিতা করছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। মেলায় প্রায় ১০০টি স্টল রয়েছে। বেসরকারি ৬৫টি প্রকাশনা প্রতিষ্ঠান এবং সরকারি ২০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে এবারের মেলায়। এছাড়া, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে নানা রকম প্রতিযোগিতা এবং বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হবে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ঢাকা বিভাগীয় বইমেলা চলবে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত। বাংলা একাডেমি চত্বরে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply