‘শাহীন আফ্রিদি ভালো বোলার তবে গ্রেট নয়’

|

ছবি: সংগৃহীত

পাকিস্তান দলের বর্তমান সময়ের সব থেকে সেরা বোলারদের মধ্যে অন্যতম শাহীন শাহ আফ্রিদি। তার বোলিং নিয়ে প্রায়ই প্রশংসায় ভাসেন বর্তমান ও সাবেক ক্রিকেটাররা। এমনকি অনেকেই তাকে তুলনা করেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে।

নতুন বলে পাক এই পেসার কতটা ভয়ঙ্কর তা কারও অজানা নয়। ভারতের বিপক্ষে শুভমান গিলের উইকেটও তুলেছিলেন এই পেসার। তবে বরাবরই রোহিতকে বেকায়দায় ফেলা শাহীন গত ম্যাচে পাত্তাই পাননি। তাই তো এই বোলারকে এক হাত নিলেন ভারতের সাবেক কোচ ও ধারাভাষ্যকার রবি শাস্ত্রী। তার মতে শাহিন ভালো বোলার, কিন্তু তিনি ভালো ক্রিকেটার নন।

রবি শাস্ত্রী বলেন, শাহীন আফ্রিদি ভালো বোলার। তিনি নতুন বলে উইকেট তুলতে পারেন। কিন্তু তিনি ওয়াসিম আকরাম নন। তাকে নিয়ে যতটা মাতামাতি করা হয়, ততটা গ্রেট তিনি নন। ওকে নিয়ে এত লাফালাফির কিছু নেই। কেউ যদি ভালো বোলার হয়, তাহলে আমাদের প্রশংসার ক্ষেত্রেও যথেষ্ট সংযত হতে হবে। ভালো বোলার, এটুকু বলাই যথেষ্ট। তবে কোনোভাবেই গ্রেট বোলার নয়।

এদিকে ভারতের বিপক্ষে এমন পরাজয়ে ক্ষুব্ধ পাকিস্তানের বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেটার রমিজ রাজা। তিনি মনে করেন, জিততে না পারলেও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই করতে পারতো পাকিস্তান। রমিজ রাজা বলেন, ভারতের মাটিতে ভারতের বিপক্ষে খেলাটা বেশ কঠিন। যখন ৯৯ ভাগ দর্শক পাকিস্তানের বিপক্ষে। কিন্তু বাবর আজমরা এই বিষয়টি আগে থেকেই জানতো। তারা চাইলেই পারতো ভারতের বিপক্ষে জ্বলে উঠতে। কিন্তু তা হলো না। যদি আপনি জিততেই না পারেন, অন্তত লড়াইটা চালিয়ে যান। কিন্তু পাকিস্তান সেটিও করতে পারেনি।

এদিন, শার্দুল ঠাকুর ছাড়া বাকি পাঁচ বোলাররাই পেয়েছেন দু’টি করে উইকেট। ফলে ১৯১ রানের মধ্যেই সব উইকেট হারায় পাকিস্তান। তাই তো আরেক সাবেক সুনীল গাভাস্কার প্রশংসায় ভাসিয়েছেন ভারতের বোলারদের। তিনি বলেন, ভারত শুরু থেকেই উইকেট নেয়ার চেষ্টা করছিল এবং সফলও হয়েছে। তারা শুধু রান সীমিত করতে চাননি, আক্রমণাত্মক বোলিংও করেছে। পাকিস্তানের ব্যাটাররা বাউন্ডারি মারলেও তারা তাদের পরিকল্পনায় অটল ছিল। ভারত এই মানসিকতা নিয়ে খেলছিল বলেই ৫০ ওভার শেষ হওয়ার আগেই ২০০ রানের নিচে অলআউট হয় পাকিস্তান।

এই নিয়ে বিশ্বকাপের মঞ্চে মোট ৮ বার ভারতের বিপক্ষে হারলো পাকিস্তান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply