শ্রীলঙ্কাকে হারিয়ে আসরের প্রথম জয় অস্ট্রেলিয়ার

|

ছবি: সংগৃহীত

অবশেষে জয়ের দেখা পেলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচে হেরে খাদের কিনারায় চলে যাওয়া অজিরা বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটের জয় পায়। আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশল পেরেরার ব্যাটে দারুণ শুরু পেলেও শেষ ৮৪ রানের মধ্যে সবকয়টি উইকেট হারিয়ে ২০৯ রানে থামে লঙ্কানরা। লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ওয়ার্নার, স্মিথের উইকেট হারালেও মিচেল মার্শ ও জশ ইংলিসের জোড়া ফিফটিতে ৮৮ বল বাকি থাকতেই সহজ জয় তুলে নেয় অজিরা।

সোমবার (১৬ অক্টোবর) লখনৌর ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপায় ইকানা ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার দেয়া ২১০ রানের মাঝারি লক্ষ্যে খেলতে নেমে ওপেনিং জুটিতে ২৪ রান তুলেন ডেভিড ওয়ার্নার ও মার্শ। দিলশান মাদুশঙ্কার বলে পুল করতে গিয়ে এলবিডব্লিউ হন ওয়ার্নার। ১১ রান করে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। এরপর রানের খাতাই খুলতে পারেননি স্টিভেন স্মিথ। তাকেও এলবিডব্লিউ করে প্যাভিলিয়নে পাঠান লঙ্কান এই পেসার।

তৃতীয় উইকেট জুটিতে মার্শ ও লাবুশেন যোগ করেন ৫৭ রান। হাফ সেঞ্চুরির পর ব্যক্তিগত ৫২ রানে রান আউট হয়ে কাটা পড়েন মার্শ। সঙ্গী হারালেও জশ ইংলিসকে নিয়ে অস্ট্রেলিয়াjc জয়ের পথেই রাখেন লাবুশেন। এই মিডল অর্ডার ব্যাটার পুল করতে গিয়ে মিড উইকেট মাদুশঙ্কার বলে ক্যাচ দেন দিমুথ করুনারত্নেকে। ৪০ রান করে ফেরেন লাবুশেন।

লাবুশেন ফেরার পর উইকেটে এসেই আক্রমণাত্মক ব্যাটিং করেন গ্লেন ম্যাক্সওয়েল। যদিও ৫৮ রান করে ইংলিস ফেরেন দুনিথ ওয়েলালাগের শিকার হয়ে। লঙ্কান স্পিনারের ফ্লাইটেড ডেলিভারিতে বড় শট খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে মাহিশ থিকশানার হাতে ধরা পড়েন ইংলিস। অবশ্য এরপর অজিদের বেগ পেতে দেননি ম্যাক্সওয়েল ও মার্কাস স্টইনিস। দু’জনই অস্ট্রেলিয়াকে জিতিয়ে মাঠ ছাড়েন। ম্যাক্সওয়েল অপরাজিত ছিলেন ৩১ রানে ও স্টইনিস ছিলেন ২০ রানে।

এর আগে, টসে জিতে ব্যাটিং করতে নেমে বেশ ভালো শুরু পায় শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে তারা তুলে নেয় ১২৫ রান। হাফ সেঞ্চুরি তুলে নেন দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশল পেরেরা। এই দু’জনের ব্যাটে বড় সংগ্রহের স্বপ্ন দেখে লঙ্কানরা।

ইনিংসের ২২তম ওভারে প্যাট কামিন্সের বলে পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পড়েন নিসাঙ্কা। ৬৭ বলে ৮ বাউন্ডারিতে ৬১ রান করেন তিনি। এর খানিক বাদে পেরেরাকে গুড লেন্থের বলে বোল্ড করেন প্যাট কামিন্স। আউট হওয়ার আগে বাঁহাতি এই ব্যাটার খেলেছেন ৮২ বলে ১২ বাউন্ডারিতে ৭৮ রানের দুর্দান্ত এক ইনিংস। দুই সেট ব্যাটারের বিদায়ের পরই শুরু হয় লঙ্কান ব্যাটারদের আসা যাওয়ার মিছিল।

অধিনায়ক কুশাল মেন্ডিস ফেরেন ৯ রান করে। সাদিরা সামারাবিক্রমা ৮, ধনঞ্জয়া ডি সিলভা ৭, দুনিথ ওয়েলালাগে ২ ও চামিকা করুণারত্নে আউট হন ২ রান করে। একপ্রান্ত আগলে রেখে শ্রীলঙ্কার সংগ্রহ দুইশো পার করেন চারিথা আসালাঙ্কা। ৩৯ বলে এক ছক্কায় ২৫ রান করে আসালাঙ্কাও যখন আউট হয়ে যান, শ্রীলঙ্কা অলআউট হয়ে যায় ৩৯ বল বাকি থাকতেই।

অস্ট্রেলিয়ার হয়ে চারটি উইকেট শিকার করেন অ্যাডাম জাম্পা। দু’টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। গ্লেন ম্যাক্সওয়েলের শিকার করেন এক উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply