ডাকসু নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাবি ভিসির লিভ টু আপিল

|

ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। ওই রায়ে বলা হয়েছিল, আগামী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দিতে হবে।

গতকাল রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ওই আবেদন দায়ের করা হয় বলে জানান এই আইনজীবী। এর আগে গত বুধবার আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচনে পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়। অপর দু’জন হলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ও কোষাধ্যক্ষ। এর আগে, ৪ সেপ্টেম্বর ওই তিনজনের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। এতে, সাত দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নিতে বলা হয়েছিল। কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত অবমাননার আবেদন করা হয়।

গত রোববার, বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন ভার্চুয়াল শ্রেণিকক্ষে ডাকসু নির্বাচন বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করে। এসময়, ছাত্র সংগঠনসমূহ সুষ্ঠু পরিবেশ তৈরি করে দ্রুততম সময়ের মধ্যে ডাকসু নির্বাচনের দাবি জানান। আর উপাচার্য জানান, আগামী মার্চে ডাকসু নির্বাচন হতে পারে। অক্টোবরের মধ্যে প্রণয়ন হবে নির্বাচনের ভোটার তালিকার খসড়া।

ডাকসু নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে ২০১২ সালে ‍বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থীর করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে চলতি বছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন। এতে, ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, গত ২৮ বছর ধরে ডাকসু নির্বাচন বন্ধ। সবশেষ, ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসু নির্বাচন হয়েছিল।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply