ইসরায়েলকে সহায়তা করায় মার্কিন কর্মকর্তার পদত্যাগ

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে সামরিক সহায়তা দেয়ার প্রতিবাদে মার্কিন কর্মকর্তা জশ পল পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ব্যক্তিগত লিংকডইন অ্যাকাউন্টে একটি চিঠি পোস্ট করে এ সিদ্ধান্তটি জানান তিনি। খবর ওয়াশিংটন পোস্টের।

ইসরায়েলকে প্রাণঘাতী অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করার সিদ্ধান্তটি হতাশাজনক বলে উল্লেখ করেন পল। তিনি বলেন, ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা দেশটিকে গাজার বিরুদ্ধে ‘যা ইচ্ছে তাই’ করার বৈধতা দিচ্ছে। এক্ষেত্রে, বেসামরিক ব্যক্তিদের হতাহতের বিষয়টি ধর্তব্যেই নেয়া হচ্ছে না। ফিলিস্তিনের সকল লোকই হামাসের সাথে যুক্ত নয় বলেও জানান তিনি।

এ বিষয়ে মার্কিন প্রশাসনের অবস্থানকে খুব বেশি চিন্তা-ভাবনা না করে নেয়া সিদ্ধান্ত হিসেবে অভিহিত করেন তিনি। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘বুদ্ধিবৃত্তিক দেউলিয়াপনা’র বহিঃপ্রকাশ বলেও আখ্যা দেন। পল বলেন, তিনি এক পক্ষকে অস্ত্র দেয়ার উদ্যোগ আর সমর্থন করতে পারছেন না।

মার্কিন প্রশাসনের শীর্ষ পদ থেকে এ ধরনের পদত্যাগের ঘটনা খুবই বিরল। বিশ্লেষকদের মতে, এতে ইসরায়েলকে নিয়ে যুক্তরাষ্ট্রের কৌশল অর্থাৎ বাইডেন প্রশাসনের পররাষ্ট্রনীতি নিয়ে অভ্যন্তরীণ মতভেদের চিত্র প্রকাশ পেয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র থেকে অন্যান্য দেশে সামরিক সহায়তা হিসেবে পাঠানো অস্ত্র ও গোলাবারুদ স্থানান্তরের বিষয় দেখভালের দায়িত্বে ছিলেন পল।

/এমএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply