চুলকানি বন্ধে ঢাবি মেডিকেল অফিসারের প্রশ্নবিদ্ধ পরামর্শ

|

বাজারের অন্য সাবানগুলো ত্বকের জন্য ক্ষতিকর উল্লেখ করে ডাভ এবং স্যান্ডালিনা (আকারে বড়টা) সাবান ব্যবহার করার তাগিদ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের অফিসার ডা. মো. এনায়েতুর রহমান ভূঁঞা। মেডিকেল সেন্টারের দেয়ালে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সাঁটান তিনি।

বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, ‘নিম সাবান, ডেটল সাবান, স্যাবলন সাবান, লাক্স সাবান, লাইফবয় এসব সাবান গুলিতে প্রচুর ক্ষার এবং এসিড থাকে। যা মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এমনকি ত্বকে ক্যানসারও দেখা দিতে পারে। তাই ওই সব সাবান পরিহার করে ডাভ সাবান সিঙ্গাপুর/আমেরিকা এবং দেশী সাবান স্যান্ডালিনা বড়টা ব্যবহার করতে পারেন।’

বিজ্ঞপ্তি দেয়ার কথা স্বীকার করে ডা. মো. এনায়েতুর রহমান ভূঁঞা বলেন, পেপার-পত্রিকায় দেখলাম অনেক ক্ষার দেয়া আছে এ সাবানগুলোতে। আমাদের কাছে যে রোগী আসে তাদের জিজ্ঞেস করি, কোন সাবান ব্যবহার করেন। তারা বলে, ডেটল, লাক্স, লাইফবয়, নিম সাবান ব্যবহার করে। আমি তাদের বলি, ডাভ ব্যবহার করেন দেখবেন আপনার চুলকানি বন্ধ হয়ে গেছে। অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

বাজার মূল্যের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাভ সাবান ব্যবহার করা কষ্টকর হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেক্ষেত্রে অপশন দেয়া আছে। স্যান্ডালিনা কিনবে। বড়টার দাম ৩৫ টাকা। স্যান্ডালিনা ছোটটা ব্যবহার করা যাবে কিনা জানতে চাইলে ওই মেডিকেল অফিসার বলেন, ওটাতে একটু ক্ষার আছে। আর বড়টাতে ক্ষার নাই বললেই চলে।

এদিকে, বিজ্ঞপ্তি নিয়ে বিশ্ববিদ্যালয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক শিক্ষার্থী স্ট্যাটাস দিয়েছেন। শিক্ষার্থীরা দাবি করেছেন, সম্পূর্ণ বাণিজ্যিক কারণেই তিনি এমন বিজ্ঞপ্তি দিয়েছেন।

ইতিহাস বিভাগের মার্স্টাসের শিক্ষার্থী সাদ্দাম হোসেন বলেন, এটা পুরোটাই বাণিজ্যিক চিন্তা থেকে করছেন বলে মনে হয়। যে সাবানগুলো ব্যবহার করলে সমস্যা হবে বলছেন, তাদের নিশ্চয়ই নিজস্ব গবেষক রয়েছে। তারা ক্ষারের মাত্রা ঠিক করেই সাবানগুলো বাজারে ছেড়েছেন। এছাড়া, ডাভ ও স্যান্ডালিনা অনেক ব্যয়বহুল সাবান।

যমুনা অনলাইন: এফএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply