২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৭.৮৬ শতাংশ

|

সরকারের মেয়াদের শেষ একনেক সভায়, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম কেনার উদ্যোগ নেয়া হচ্ছে। এ সংক্রান্ত প্রায় ৪ হাজার কোটি টাকার একটি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকের আজকের সভায়।

এদিকে গেল অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি’র প্রবৃদ্ধি হয়েছে রেকর্ড ৭ দশমিক আট ছয় শতাংশ। যা প্রাথমিক হিসেবে ছিলো ৭.৬৫ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের ঘর অতিক্রম করে। এর পর গত দুই অর্থবছর ধরেই প্রবৃদ্ধির হার ৭ শতাংশের ওপরে রয়েছে। সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৮ শতাংশ। ওই বছর মাথাপিছু আয় ছিল ১৬১০ ডলার। তার আগের ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১১ শতাংশ।

সকালে শুরু হওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ১৩টি প্রকল্প উপস্থাপন করা হয়েছে। এর মধ্যে আছে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ সহজ ও স্বচ্ছ করতে, দেড় লাখ ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম কেনার প্রস্তাব। এ সংক্রান্ত প্রস্তাব প্রথম পরিকল্পনা কমিশনে আসে ১৬ আগস্ট। এরপর গত একনেক সভা পরবর্তী ব্রিফিংয়ে, যাচাই-বাছাই শেষে ইভিএম কেনার প্রকল্প আজকে পাস হওয়ার আভাস দিয়েছিলেন পরিকল্পনা মন্ত্রী।

এছাড়াও, ঢাকা-শিলিগুড়ি রেল যোগাযোগের জন্য চিলাহাটি সীমান্ত পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণের প্রকল্প পাস হচ্ছে আজকের একনেক সভায়।









Leave a reply