আসন্ন নির্বাচনে খালেদা জিয়া বা হাজি সেলিম কেউই অংশ নিতে পারবেন না: দুদক আইনজীবী

|

হাইকোর্টের সর্বশেষ রায় অনুযায়ী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিমসহ দুই বছরের বেশি সাজাপ্রাপ্তরা কেউই নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান আইনজীবী খুরশীদ আলম খান।

সোমবার (২৩ অক্টোবর) সুপ্রিম কোর্ট চত্বরের সামনে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

এ সময় আইনজীবী খুরশীদ আলম খান বলেন, কেউ এ রায় চ্যালেঞ্জ করে আপিল বিভাগে না গেলে তার ক্ষেত্রে এটিই বলবৎ থাকবে।

তিনি আরও বলেন, হাইকোর্ট গতকালকের প্রকাশিত রায়ে বলেছেন, সাজা কখনও স্থগিত হয় না। উপযুক্ত আদালতে সাজা বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। ফলে এই রায়ের আলোকে বেগম খালেদা জিয়া, হাজী সেলিমসহ দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তিই আসন্ন সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। কারণ তাদের সাজা বাতিল হয়নি। যদি হাইকোর্টের রায় আপিল বিভাগ সংশোধন করেন বা বাতিল হয় সেটা ভিন্ন কথা।

এর আগে, গত ২২ অক্টোবর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এক রায়ের পর্যবেক্ষণে বলেন, দুর্নীতির মামলায় দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত আসামি সাংবিধানিকভাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য।

২০১৮ সালের ২৭ নভেম্বর দেয়া রায়ে ৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি রোববার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সংবিধানকে উদ্ধৃত করে হাইকোর্ট রায়ে বলেন, দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত আসামি সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে অযোগ্য হবেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply