রোহিঙ্গা সমস্যা সমাধানে অবদান রাখায় পুরস্কৃত হবেন প্রধানমন্ত্রী

|

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় বক্তব্য দেবেন তিনি। সেখানে রোহিঙ্গা বিষয়ক সর্বশেষ পরিস্থিতি বিশ্ব দরবারে তুলে ধরবেন তিনি। রোহিঙ্গা সমস্যা সমাধানে আরো কিছু প্রস্তাবনা তুলে ধরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এছাড়া, রোহিঙ্গা সমস্যা সমাধানে দূরদর্শী অবদানের জন্য পুরস্কৃত করা হবে প্রধানমন্ত্রীকে।

বৃহস্পতিবার দুপুরে দুপুরে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফরের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি জানান, আগামী মাসে মিয়ানমার থেকে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের একটি প্রতিনিধি দল ঢাকায় আসার কথা রয়েছে। তারা প্রথমবারের মতো রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

কক্সবাজার ক্যাম্প থেকে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলকে রাখাইনের পরিস্থিতি দেখিয়ে আনতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী পরামর্শ দিয়েছেন বলেও জানান তিনি। বলেন, প্রথম দফায় তিন হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাতে প্রস্তুত আছে বাংলাদেশ। তবে সবাইকে ফেরত পাঠানোর বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে দূরদর্শী অবদানের জন্য ২৭ সেপ্টেম্বর ইন্টার প্রেস সার্ভিস নিউজ এজেন্সি এবং গ্লোবাল হোপ নামক দুটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুরস্কৃত করা হবে। পুরস্কার দুটি হলো ‘International Achievement Award’ এবং ‘2018 Special Recognition for Outstanding Contribution Award’।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply