জার্মান মন্ত্রীকে চুমু খাওয়ার চেষ্টায় বিতর্কের তুঙ্গে ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

|

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনাকে চুমু খাওয়ার চেষ্টা করছেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গর্ডান গ্রিলিক-রাডম্যান। ছবি: হিন্দুস্তান টাইমস।

ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে চুমু খাওয়ার চেষ্টায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। গত সপ্তাহে বার্লিনে ইইউর সদস্য ও প্রার্থী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ঘটেছে এই ঘটনা। সোমবার (৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকে অংশগ্রহণকারী মন্ত্রীরা একপর্যায়ে দলবদ্ধ ছবি তোলার জন্য এক জায়গায় জড়ো হচ্ছিলেন। সেখানে পাশাপাশি দাঁড়িয়েছিলেন ৪২ বছর বয়সী জার্মান মন্ত্রী আনালেনা বেয়ারবক এবং ৬৫ বছর বয়সী ক্রোয়েশিয়ার মন্ত্রী গর্ডান গ্রিলিক-রাডম্যান। ইতিমধ্যে, এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এরপরই শুরু হয় আলোচনা- সমালোচনা।

ভিডিওতে দেখা যায়, আনালেনাকে দেখে প্রথমে করমর্দনের জন্য হাত বাড়িয়ে দেন গর্ডান। এরপরেই তাকে চুমু খাওয়ার জন্য মুখ এগিয়ে দেন এ ক্রোয়েট নেতা। সঙ্গে সঙ্গে মুখ ঘুরিয়ে নেন জার্মান মন্ত্রী, ফলে তার ঠোঁটের পরিবর্তে গালে চুমু খান গর্ডান গ্রিলিক-রাডম্যান। এতে কিছুটা বিব্রত হলেও হাসিমুখে পরিস্থিতি সামাল দেন আনালেনা। তবে ততক্ষণে পুরো ঘটনা ক্যামেরাবন্দি হয়ে গেছে।

ঘটনার প্রতিক্রিয়ায় গর্ডান গ্রিলিক-রাডম্যান বলেন, আমি জানি না কী সমস্যা ছিল! আমরা সবসময় একে অপরকে উষ্ণভাবে শুভেচ্ছা জানাই। এটি একজন সহকর্মীর কাছে উষ্ণ মানবিক শুভেচ্ছার বহিপ্রকাশ মাত্র।

এই ভিডিও ছড়িয়ে পড়ার পর জার্মানি এবং ক্রোয়েশিয়া উভয় দেশেই তুমুল সমালোচনা শুরু হয়। জার্মান গণমাদ্ধম বিল্ড এটিকে একটি ‘চুমু-হামলা’ হিসেবে উল্লেখ করেছে। ক্রোয়েশিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও পররাষ্ট্রমন্ত্রীর আচরণের নিন্দা করেছেন।

অবশেষে, দেশে-বিদেশে তোপের মুখে শেষ পর্যন্ত গত শনিবার ক্ষমা চান ক্রোয়েট পররাষ্ট্রমন্ত্রী।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply