নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানদের সামনে সেমিতে যাওয়ার যে সমীকরণ

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে গ্রুপ পর্বের বাকি আর মাত্র কয়েকটি ম্যাচ। ইতোমধ্যে তিন দল নিজেদের জায়গা চূড়ান্ত করেছে সেমিফাইনালে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে জয়ের ফলে তৃতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করেছে অজিরা। তার আগেই শেষ চার নিশ্চিত করে ভারত ও দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে ওঠার দৌড়ে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।

চলমান ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত আট ম্যাচ খেলেছে পাকিস্তান। যেখানে চার জয়ের বিপরীতে তাদের রয়েছে চার পরাজয়। ০.০৩৬ নেট রান রেট এবং ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে বাবর-রিজওয়ানরা। নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ১৯৯২ এর বিশ্বচ্যাম্পিয়নরা। সেমিফাইনাল নিশ্চিত করতে হলে সেই ম্যাচে জয়ের পাশাপাশি তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকেও।

সেমিফাইনালে উঠতে হলে ইংল্যান্ডের বিপক্ষে বড় জয় চাই পাকিস্তানের। একইসঙ্গে নিউজিল্যান্ড ও আফগানিস্তানকেও নিজেদের ম্যাচে হারতে হবে। কিউইরা লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে, আর আফগানদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিপক্ষে ন্যূনতম ১ রানের জয় পায়, সেক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে ১৩০ রানে জিততে হবে পাকিস্তানকে। আর যদি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় এবং অল্প ব্যবধানে আফগানিস্তান নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারায় তা হলে নেট রান রেটের হিসাবে সেমিফাইনালে যেতে পারবে পাকিস্তান।

অন্যদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ড জয়ী হলে প্রায়ই নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনালের টিকিট। যদি শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ড হারে তাহলে কিউইদের তাকিয়ে থাকতে হবে পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচের দিকে। যদি পাকিস্তান ও আফগানিস্তান তাদের শেষ ম্যাচে হারে, তাহলেও রান রেটের দিক থেকে সেমি নিশ্চিত হবে কিউইদের।

এছাড়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান যদি তাদের শেষ ম্যাচে হারে এবং আফগানরা দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে রশিদ-গুরবাজরা প্রথমবারের মতো সেমির টিকিট কাটবে।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply