ক্রিকেট বোর্ডের কাছে ভালো উইকেট আশা করছেন শান্ত

|

ছবি: সংগৃহীত

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ, শেষ করেছে বড় ব্যবধানের হার দিয়ে। গ্রুপ পর্বে খেলা ৯ ম্যাচে ৭ টি হার, ২ টি জয়। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে ছিল ৩ জয়। এবারে আবার একটি কম। এবারের টুর্নামেন্টে রান হয়েছে প্রচুর। সেই রান মোকাবিলাও করেছে দলগুলি। বাংলাদেশের ক্ষেত্রে ব্যাটিংয়ে টুর্নামেন্ট জুড়ে খুব একটা সুবিধা করতে পারেনি দল। আজ ম্যাচ শেষে শান্ত আশা রাখছেন, দেশে উইকেটের মান যাতে আরও ভালো হয়, স্পোর্টিং উইকেটের প্রতি বিসিবির নজর দেয়ার জন্য আহবান এই বাঁহাতি ব্যাটারের।

শনিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের উইকেট ছিল রানে ভরপুর। এমন পাটা পিচে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ৩০৬ রানের সংগ্রহ দাড় করায় বাংলাদেশ। ওই পুঁজি ৩২ বল আগে পেরিয়ে যেতে কোনো সমস্যা হয়নি অস্ট্রেলিয়ার। উইকেটে যেভাবে ব্যাটে বল এসেছে, আউটফিল্ডে বল যেভাবে ছুটেছে, তাতে মনে হয়েছে, বাংলাদেশ অন্তত ৫০-৬০ রান কম করেছে।

শেষ ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব সামলানো শান্তও স্বীকার করছেন এই বাস্তবতা। এর পেছনের কারণ হিসেবে নিজেদের ২৬০ রানের উইকেটে খেলার অভ্যস্ততাকে দায়ী করেছেন তিনি। শান্ত বলেন, দেখেন এরকম বোলিংয়ের বিপক্ষে আমরা আজকে তিনশ করেছি। আমি যেটা বললাম যে রান আউট দুটা যদি না হতো বা মাঝখানে যদি আরেকটা বড় জুটি হতো, তাহলে হয়তো আমরা ওখান থেকে সাড়ে তিনশই করতাম। সো আত্মবিশ্বাসটা তো ব্যাটারদের মধ্যে আছে।

শান্ত আরও যোগ করে বলেন, আমার মনে হয়, এরকম কোয়ালিটি বোলিংয়ের বিপক্ষে তিনশ করেছি। কিন্তু এটাও সত্যিই যে, আমরা যত ভালো উইকেটে খেলবো, আমার মনে হয় ওই অভ্যাসটা দরকার। আমরা কিন্তু জানি কীভাবে ২৬০ রান করতে হয়। কীভাবে তিনশ আমরা করতে পারি, ওই অভ্যাসটা যদি আমাদের তৈরি হয়, দেখা যাবে ৩০০-৩৫০ আমরা করতেছি।

শান্ত বলেন, বাংলাদেশের মিরপুরে যেমন উইকেট তৈরি হয়, তা নিয়ে আছে সমালোচনা। বর্তমানে অবশ্য কিছু ভালো কাজ হয়েছে মিরপুরের উইকেট নিয়েও। তবে সেটি আরো বেশি উন্নত করার প্রস্তাব রাখেন শান্ত। সেটা বিসিবির প্রতি। সাদা বলের সংস্করণে উন্নত উইকেটে খেললে বাংলাদেশের সামর্থ্য আরো বাড়বে বলেই মনে করেন এই ব্যাটার।

স্পোর্টিং উইকেট প্রসঙ্গে শান্ত আরও বলেন, ভালো উইকেট মানেই এই না যে প্রতি ম্যাচে সাড়ে ৩০০ হবে। অনেক সময় ৩০০ মোকাবিলা করা লাগবে। আমার মনে হয় ব্যাটিং বোলিং দুটাই উন্নতি হবে। তাই ক্রিকেট বোর্ড অবশ্যই এ জিনিসটা নিয়ে চিন্তা করেছেন এবং আমাদের ওই রকম উইকেট দেবেন আশা করছি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply