পাঁচ বছরে ৯৯৯: ৫ কোটি কলের মধ্যে অপ্রয়োজনীয় ৩ কোটি

|

তানভীর মৌসুম:

২০১৭ সালের ১২ ডিসেম্বর থেকে শুরু হওয়া সরকারি জরুরি সেবা ত্রিপল নাইনের ওপর জনগণের আস্থা ও ভরসা বাড়ছে। একইসাথে বাড়ছে এর কর্মপরিধিও। তবে জরুরি সেবা নিয়ে এখনও জনমনে স্পষ্ট ধারণা তৈরি হয়নি। শুরুর পর থেকে এ পর্যন্ত কল এসেছে প্রায় ৫ কোটি, যার মধ্যে অপ্রয়োজনীয় কল ৩ কোটির কাছাকাছি। যা মোট কলের ৫৭ দশমিক ৮৬ শতাংশ।

তবে জরুরি এ সেবায় সময়ের সাথে বাড়ছে নতুন নতুন চ্যালেঞ্জ। এমন অনেক কল আসে যার সমাধান দেয়া সম্ভব হয়না। তাই, ত্রিপল নাইন নিয়ে সচেতনতা বৃদ্ধি ও সেবা সম্প্রসারণে বহুমুখী উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা এবং পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার বলেন, নতুন নতুন বিষয় নিয়ে আমরা কল পেয়ে থাকি। কোনো ধরনের নতুন সমস্যার সৃষ্টি হলে সেক্ষেত্রেও আমাদের কল দেয়া হয়। এসব নিত্যনতুন বিষয়ে জরুরী মুহূর্তে যখন আমাদের কল দেয়া হয় তখন আমরা আমাদের নির্ধারিত তিন সেবা অর্থাৎ পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স সেবা দেয়া ছাড়াও তার বাইরে আমরা বিভিন্ন তথ্যসেবা দিয়ে তাদের পাশে থাকার চেষ্টা করি।

জানা গেছে, দিন দিন সেবা গ্রহীতার সংখ্যা বাড়ায় ৯৯৯ এর কলেবর বৃদ্ধির চিন্তা করা হচ্ছে। সেবা সম্প্রসারণে নির্মাণ করা হবে আধুনিক সার্ভিস সেন্টার। নাগরিকদের সমস্যা সমাধানে ওয়ার্ক স্টেশনের পাশাপাশি বাড়ানো হবে জনবলও।

বর্তমানে ত্রিপল নাইনে তিন শিফটে কাজ করছে প্রায় ৫শ জন। প্রতিদিন জরুরি সেবা দিতে ২৫ থেকে ৩০ হাজার কল রিসিভ করা হয়।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর প্রধান ও অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ তবারক উল্লাহ বলেন, ৫০০ ওয়ার্ক স্টেশনে উন্নীত করার জন্য সরকার পরিকল্পনা নিয়েছে। এটির সম্প্রসারণে ৭ বিঘা জমি অধিগ্রহণ করেছে সরকার। ইমার্জেন্সি সার্ভিস সেন্টার গড়ে তোলার জন্য ডিপিপিও প্রস্তুত। ডেমরার আমুলিয়ার মৌজাতে হয়তো নতুন সার্ভিস সেন্টার দেয়া হবে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply