আমি সোশ্যাল মিডিয়া ভয় পাই: ড. জাফর ইকবাল

|

শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

আগামী জাতীয় নির্বাচন নিয়ে কথা বলতে গিয়ে শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বললেন, ভারতের নির্বাচনে ভয়ের কারণ নাকি সোশ্যাল মিডিয়া। আমাদের এখানেও ভয়ের কারণ আছে। আমি সোশ্যাল মিডিয়া ভয় পাই।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতির বাংলাদেশে সাম্প্রদায়িকতার ঠাঁই নেই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাফর ইকবাল বলেন, দেশে নির্বাচন আসছে, তাই সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। আগামী নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম হুমকি হয়ে উঠতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমকে সাম্প্রদায়িকতার জন্য ভয়ংকর আখ্যা দিয়ে জাফর ইকবাল বলেন, এই বিপজ্জনক জায়গা থেকে ওভারকাম করতে হবে। তরুণ প্রজন্ম এগুলো ভালো জানে, তাদের কাজে লাগাতে হবে। নতুন প্রজন্ম যারা একাত্তর দেখেনি, তাদের ইতিহাস পড়তে হবে।

তিনি আরও বলেন, দেশের সকল সঙ্কটের শুরু হয় ১৯৭৫ সালে। যা এখনও আছে। পঁচাত্তরের ১৫ আগস্টে এক রাতের মধ্যে পুরোপুরি ইউটার্ন করেছে বাংলাদেশ। সুন্দর বাংলাদেশকে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই বাংলাদেশকে ফিরিয়ে আনতেই আমরা লড়াই করছি। আমি খুবই আশাবাদী মানুষ। আমি মানুষকে বিশ্বাস করি। যখন প্রয়োজন হয়, বাংলাদেশের মানুষ তখনই রাস্তায় নেমে আসে।

অনুষ্ঠানে বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। তারা বলেন, মুক্তিযুদ্ধের ও অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়তে নির্বাচনে ঐক্যবদ্ধ থাকতে হবে। সম্প্রীতির বাংলাদেশে সাম্প্রদায়িকতার ঠাঁই নাই। শুধু মেগা প্রকল্প বাস্তবায়ন করলে হবে না, অসাম্প্রদায়িক মানুষ তৈরিতে মনোযোগ দিতে হবে। এসময় হেফাজতে ইসলামের পরামর্শে পাঠ্যপুস্তকের লেখা বদল দুঃখজনক বলেও জানান তারা।

/এমএইচ /এএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply