ভাষণে যা বললেন সিইসি

|

জাতীয় সংসদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় সরাসরি ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানান, কাঙ্ক্ষিত সেই দিনটি ৭ জানুয়ারি।

ভাষণে সিইসি বলেন, এরইমধ্যে বিভিন্ন স্তরের অংশীজনের সাথে সংলাপ ও মতবিনিময় করেছে নির্বাচন কমিশন। সবার মতামত জানতে চাওয়া হয়েছে। জানানো হয়েছে কমিশনের ভাবনাও। নিবন্ধিত অনাগ্রহী দলগুলো সংলাপের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে বলে উল্লেখ করেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আসন্ন নির্বাচনকে অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ করার জন্য প্রতিশ্রুতি দেয়া হয়েছে সব মহলকে। কমিশন সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করবে বলেও জানান তিনি।

সিইসি বলেন, সংশ্লিষ্ট সকলের সহযোগিতা ও অংশগ্রহণের মাধ্যমে হতে পারে সুষ্ঠু ভোট। রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে এগিয়ে এলে নির্বাচন পরিশুদ্ধ ও অর্থবহ হয়। গণতন্ত্রের উৎকর্ষ সাধন হয়।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ রাজনীতি সচেতন। নির্বাচন নিয়েও সচেতন। সব দলকে আচরণবিধি মানার আহ্বানও জানান তিনি। নির্বাচন সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকেও আইন ও বিধিবিধান যথাযথভাবে প্রতিপালন করার ওপর গুরুত্বারোপ করেন সিইসি। জাল ভোট, ভোট কারচুপি, ব্যালট ছিনতাই ও পেশিশক্তি রোধে সবাইকে ঐক্যবব্ধ হবার আহ্বান জানান কাজী হাবিবুল আউয়াল।

এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply