চমক রেখে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতের দল ঘোষণা

|

ছবি: সংগৃহীত

চলতি মাসেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত। টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে মেন ইন ব্লু’রা। এই সিরিজের টি-টোয়েন্টির জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে রাখা হয়নি রোহিত শর্মা ও ভিরাট কোহলিকে। আসন্ন প্রোটিয়া সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে তাদের বিশ্রামে রাখা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বৃহস্পতিবার (৩০ নভেম্বর) তিন সংস্করণের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। টি-টোয়েন্টি স্কোয়াডের অধিনায়ক করা হয়েছে সুরিয়া কুমার যাদবকে। লোকেশ রাহুল নেতৃত্ব দেবেন ওয়ানডে দলের। যদিও টেস্ট সিরিজে ফিরে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিতই। তবে টেস্ট দলে জায়গা হয়নি অভিজ্ঞ দুই ব্যাটার চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানেকে। বিশ্বকাপে চোটে পড়া টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হার্দিক পান্ডিয়া এখনো সেরে উঠেননি। তিনি নেই কোনো দলে।

সাদা পোশাকের দলে রাখা হয়েছে ইয়াসভি জায়সাওয়াল, রুতুরাজ গায়কোয়াড়, প্রসিধ কৃষ্ণা ও মুকেশ কুমারকে। এর বাইরে নিয়িমিত ক্রিকেটারদের মধ্যে মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহাম্মদ শামি ও জসপ্রিত বুমরাহরা তো আছেনই। বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম পেলেও দক্ষিণ আফ্রিকা সফরের টি-টোয়েন্টি দলে ফিরেছেন শুভমান গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ।

ওয়ানডে দলে বিশ্বকাপ স্কোয়াডের তারকাদের মধ্যে রাহুল ছাড়াও আছেন শ্রেয়াস আইয়ার এবং কুলদীপ যাদব। রিঙ্কু সিং, সাই সুদর্শনকে প্রথমবার ডাকা হয়েছে ওয়ানডে দলে। ওয়ানডে স্কোয়াডে আবার ডাক পেয়েছেন রজত পাতিদার।

আগামী ১০ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবানে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ভারতের। ১২ ও ১৪ বাকি দুই ম্যাচ খেলার পর ১৭ ডিসেম্বর জোহেন্সবার্গে শুরু হবে ওয়ানডে সিরিজ। ১৯ ও ২১ ডিসেম্বর হবে পরের দুই ওয়ানডে।

সীমিত ওভারের সিরিজের পর ২৬ ডিসেম্বর প্রথম ও ৩ জানুয়ারি দ্বিতীয় টেস্ট খেলবে দুদল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজে খেলবেন রোহিত-কোহলিরা।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ইয়াসভি জায়সাওয়াল, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিশান (উইকেটরক্ষক), লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), ও প্রসিধ কৃষ্ণা।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের ওয়ানডে স্কোয়াড: রুতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাতিদার, রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (অধিনায়ক/উইকেটরক্ষক), সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), অক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আভেশ খান, আর্শদীপ সিং ও দীপক চাহার।

দক্ষিণ আফ্রিকা সফরের ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: ইয়াসভি জয়সওয়াল, শুভমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, তিলক ভার্মা, সুরিয়া কুমার যাদব (অধিনায়ক), রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান (উইকেটরক্ষক), জিতেশ শর্মা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দার, রবি বিষ্ণই, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply