তাইজুল! দ্য আনসাং হিরো অব বাংলাদেশ

|

তাইজুল ইসলাম। ছবি: ফেসবুক পেজ।

টেস্ট ক্রিকেট ইতিহাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে কখনো জিততে পারেনি বাংলাদেশ। তবে ‘কখনো’ শব্দটি এখন অতীত। সিলেটে ‘লর্ড অব দ্য রিং’ যে টাইগাররা, সেই বার্তা পৌঁছে দিয়েছেন নাজমুল হোসেন শান্তর দল।
নিউজিল্যান্ডের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে ‘লিথাল স্পিনার’ তাইজুলের ভূমিকা অনস্বীকার্য। তার স্পিন ম্যাজিকে কিউইদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৮১ রানে।
শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পঞ্চম দিনে নামে দু’দল। আগের দিনে ৭ উইকেটে হারিয়ে নিউজিল্যান্ডের রান ছিল ১১৩। কিউইদের জয়ের জন্য প্রয়োজন ছিলো ২১৯ রানের, হাতে বাকি কেবল ৩ উইকেট। তবে পঞ্চম দিনের সকালে প্রথম ৩০ মিনিট অবশ্য দারুণ সূচনা করে ড্যারিল মিচেল ও ইশ সোধি জুটি। পঞ্চাশ হাঁকিয়ে ছুটে চলা ড্যারিল মিচেল অবশ্য থামেন ব্যক্তিগত ৫৮ রানে। নাইম হাসানের বলে তাইজুল ইসলাম দৌড়ে এসে লুফে নেন দারুণ এক ক্যাচ। আর তাতেই ভাঙে মিচেলের প্রতিরোধ।
 
সাদা পোশাকে তাইজুল ইসলাম ‘দুঃসময়ের কাণ্ডারি’। সাকিব আল হাসান নেই, তাই স্পিনে নেতৃত্ব দিতে হচ্ছে তাইজুলকেই। ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর খাদের কিনারায় থাকা দলকে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে নিয়ে এসেছেন তাইজুল। শেষ ব্যাটার ইশ সোধিকে ফিরিয়ে তাইজুল দখলে নেন নিজের ১০ উইকেট।
বাংলাদেশের ১৫০ রানের বড় জয়। জয়ের পর ‘ম্যান অব দ্য ম্যাচ’ নির্বাচিত হন তাইজুল।
সতীর্থদের সাথে জয়ের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন তাইজুল।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply