মিরপুরের উইকেটের চরিত্র বোঝা খুব কঠিন: হাথুরুসিংহে

|

ছবি: সংগৃহীত

সিরিজ জয় নিশ্চিত করার মিশনে আগামীকাল দ্বিতীয় ও শেষ টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। সিলেটের মতো মিরপুরেও কি কিউইদের হারিয়ে আরেকটি রুপকথা লিখবে টাইগাররা। তা নিয়ে নিশ্চিত নন বাংলাদেশের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। টাইগার হেড কোচের মতে, এখানে কয়েক সেশন খেলার আগে বোঝাই যায় না উইকেটের আচরণ কেমন হতে পারে।

মিরপুর শের-ই-বাংলার উইকেটের আচরণ নিয়ে ধন্দে থাকার কথা ক্রিকেটাররাও নানা সময়ে বলেছেন। বছরের পর বছর এখানে খেলেছেন, এমন ক্রিকেটাররাও সবসময় উইকেট দেখে বুঝে উঠতে পারেন না সম্ভাব্য আচরণ। এই ২২ গজে ধোঁকা খাওয়ার নজিরও কম নেই। এবার নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরুর আগের দিন মিরপুরের উইকেট নিয়ে সেই অনিশ্চয়তার কথাই বললেন হাথুরুসিংহে।

টাইগার হেড কোচ বলেন, মিরপুরে উইকেট কেমন হবে, তা আপনি এখানে দুই সেশন না খেলা পর্যন্ত বুঝতে পারবেন না। এই মাঠে অনেক খেলা হয়। আমার মনে হয় না, বিশ্বের কোথাও একই ভেন্যুতে এত খেলা হয়। অনুমান করা কঠিন হবে। আমরা খুব বেশি পরিবর্তন করতে চাইবো না।

চোট সমস্যা না থাকলে সিলেট টেস্টের একাদশই মিরপুরে দেখার সম্ভাবনা প্রবল। বাংলাদেশের কোচের মতে প্রতিপক্ষের শক্তিমত্তার উপর বিবেচনা করে যেকোনো দলই এই পথে হাঁটবে। হাথুরুসিংহে বলেন, আপনি যদি ক্রিকেট বুঝে থাকেন, তাহলে বুঝবেন যে দলটা কন্ডিশনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। সঙ্গে প্রতিপক্ষের দুর্বলতার কথা মাথায় রেখে ট্যাকটিকালি বিষয়টা সামলানো হয়। শেষ ম্যাচটা আমরা এখানে খেলেছি আফগানিস্তানের বিপক্ষে, সেটা ভিন্ন পিচ ছিল। তখন এখানে অনেকদিন ক্রিকেট হয়নি, পিচটা তৈরি করার সুযোগ ছিল। তখন আমরা ৩ পেস বোলার নিয়ে নামার সিদ্ধান্ত নিয়েছিলাম। যদি আপনার মনে থাকে, এর আগের ম্যাচটা ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে, যেখানে উইকেটটা ভিন্ন ছিল।  তবে বিষয়টা হচ্ছে, আমাদের এখন সব ধরনের স্কিলসেট আছে। সেটা এখন যেমন ইচ্ছা আমরা ব্যবহার করতে পারি। সেটা এখন দলের জন্য বেশ ভালো।

এক প্রশ্নের উত্তরে হাথুরুসিংহে মনে করিয়ে দিয়েছেন, সিলেটের মতো মিরপুরেও বাংলাদেশের শুরুটা হবে শূন্য থেকে। তিনি বলেন, আমাদের শূন্য থেকে শুরু করতে হবে। আমরা খেলাটা শুরু করবো ঠিক যেভাবে শুরু করেছি সিলেটে। একই রোমাঞ্চ, চেষ্টা, আশা ও লক্ষ্য নিয়ে। আমরা প্রতিদিন লড়তে চাই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply