২০১০ সালের ব্যালন ডি’অর মেসির প্রাপ্য ছিল না: স্নাইডার

|

ছবি: সংগৃহীত

আর্জেন্টাইন ফুটবল মহাতারকা লিওনেল মেসি তার বর্ণাঢ্য ক্যারিয়ারে রেকর্ড আট বার ব্যালন ডি’অর জিতেছেন। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোও এখন অনেক পেছনে। ২০০৯ সালে প্রথমবার ব্যালন ডি’অর জিতেছিলেন এই ফুটবল জাদুকর। পরের তিন বছরে টানা এই পুরস্কার জিতেছিলেন আর্জেন্টাইন সুপারস্টার। তবে এই চারটি ব্যালন ডি’অরের একটি মেসির প্রাপ্য ছিল না বলে মনে করেন নেদারল্যান্ডসের সাবেক প্লেমেকার ওয়েসলি স্নাইডার।

২০০৯-১০ মৌসুমে ইন্টার মিলানের হয়ে দুর্দান্ত পারফর্ম করেছিলেন স্নাইডার। হোসে মরিনহোর অধীনে জিতেছিলেন চ্যাম্পিয়নস লিগ, সেরি আ এবং ইতালিয়ান কাপের শিরোপা। এছাড়া ২০১০ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ফাইনালে তুলতেও তার বড় ভূমিকা ছিল। তাই সব মিলিয়ে স্নাইডার নিজেকেই ২০১০ ব্যালন ডি’অর পুরস্কারের যোগ্য দাবিদার মনে করেন। কিন্তু সেবার তিনি এই পুরস্কারের দৌড়ে সেরা তিনেও ছিলেন না।

ওই মৌসুমে মেসি শুধু বার্সেলোনার হয়ে লা লিগা জিতেছিলেন। কিংবদন্তি ম্যারাডোনার অধীনে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকেই বিদায় ঘটেছিল আর্জেন্টিনার। তাই ১৩ বছর আগের দুঃখ এখনও ভুলতে পারেননি স্নাইডার। সম্প্রতি মিসরের টিভি চ্যানেল ‘আলহাইয়াহ’কে দেয়া সাক্ষাৎকারে বলেন, ২০১০ সালে আমার বদলে মেসির ব্যালন ডি’অর জয় পুরোপুরি ন্যায্য ছিল না।

নেদারল্যান্ডসের জার্সিতে ১৩৪ ম্যাচ খেলে ৩১ গোল করা স্নাইডার অবশ্য দাবি করেছেন যে, এটা নিয়ে তার কোনো আক্ষেপ নেই। স্নাইডার বলেন, আমি এমন মানুষ নই যে এটা নিয়ে হইচই করব। ব্যালন ডি’অর ব্যক্তিগত অর্জন, তবে আমি দলীয় অর্জনে বিশ্বাসী। আমাকে যদি ব্যালন ডি’অর এবং চ্যাম্পিয়নস লিগের মধ্যে একটাকে বেছে নিতে বলা হয়, তাহলে বলব, আমি চ্যাম্পিয়নস লিগ জিতেই খুশি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply