স্কালোনি কেন আর্জেন্টিনার দায়িত্ব ছাড়তে চান?

|

'গুরু' লিওনেল স্কালোনি ও 'শিষ্য' লিওনেল মেসি। ছবি: এএফপি

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলকে ১-০ গোলে হারানোর পর ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আর্জেন্টিনার দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন স্কালোনি। সেদিন খোলাসা করে কিছু না বললেও আভাস দিয়েছিলেন প্রধান কোচের পদ ছেড়ে নতুন অভিযানে নামার।

৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের কারিগরের কাছ থেকে এমন খবর ছিল একেবারেই অপ্রত্যাশিত। স্কালোনি সেসময় বলেছিলেন, এখন আমি কী করব, সেটা নিয়ে ভাবা প্রয়োজন। ‘গুডবাই’ বা এমন কিছু বলছি না। তবে আমাকে নতুন করে ভাবতে হবে।

কেন স্কালোনি নতুন করে ভাবতে চান? কারণ, আর্জেন্টাইনদের প্রত্যাশার মাত্রাটা অনেক উঁচুতে আর তিনি চান, এমন কেউ আসুক যিনি আর্জেন্টিনাকে আরও সাফল্য এনে দেবে। আর্জেন্টিনার কোচ বলেছিলেন, খেলোয়াড়েরা আমার কাজটা কঠিন করে তুলেছে। তাই আমাকে একটু ভাবতে হবে। পরে আমি ফুটবল অ্যাসোসিয়েশন সভাপতি ও খেলোয়াড়দের সঙ্গে এ বিষয়ে কথা বলব।

তার এই কথাগুলো আর্জেন্টাইন সমর্থকদের জন্য ছিল বাজ পড়ার মতো। স্কালোনি দায়িত্ব পাওয়ার পর আর্জেন্টিনা দলের খোলনলচে বদলে দেন। বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করেন, লিওনেল মেসিকে ফিরিয়ে এনে দলের সবাইকে এক সুতোয় গাঁথেন। মোক্ষম পরিকল্পনা সাজান। স্কালোনির ‘ব্লুপ্রিন্ট’ বাস্তবায়ন করে দেশকে শিরোপাও এনে দেন মেসি-ডি মারিয়ারা। বিশ্বকাপ জয়ের পরও দলকে সঠিক পথে রেখেছেন এই কোচ। কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন স্কালোনি এমন আকস্মিক বিদায়ের ঘোষণা দিলেন?

স্কালোনির এই ঘোষণা সামনে আসার পর থেকে আর্জেন্টাইন সংবাদমাধ্যমগুলো নানা ধরনের ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছে। কেউ কেউ বলছে, বিশ্বকাপের পর থেকে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের (এএফএ) সঙ্গে স্কালোনির সম্পর্ক আরও তিক্ত হয়েছে। তার চুক্তি বাড়ানোর প্রক্রিয়াকে দীর্ঘায়িত করার বিষয়টিও নাকি ভালোভাবে নেননি স্কালোনি। টিওআইসি স্পোর্টসের খবর অনুযায়ী এখন পর্যন্ত নাকি বিশ্বকাপ বোনাসও পাননি স্কালোনি ও আর্জেন্টিনা দলের স্টাফ-খেলোয়াড়েরা।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে সম্প্রতি এক খবর দিয়েছে, স্কালোনিকে কোচ হিসেবে পেতে এরইমধ্যে নাকি তার সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে রেখেছে রিয়াল মাদ্রিদ। আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছাড়তে পারেন কার্লো আনচেলত্তি, এমন গুঞ্জন শোনা যাচ্ছে। আনচেলত্তির পরিবর্তে স্কালোনিকে দেখা যেতে পারে রিয়ালের ডাগআউটে, এমনটা মনে করছেন অনেকেই। কারণ যেটাই হোক, এমন একজন ‘মাস্টারমাইন্ড’ কোচকে হারালে আর্জেন্টিনা দল ও সমর্থকরা যে নির্ঘাত মুষড়ে পড়বে, এটা বলাই যায়।

উল্লেখ্য, ২০১৮ বিশ্বকাপের পর আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছিলেন স্কালোনি। ৬৬ ম্যাচে আর্জেন্টিনার কোচ হিসেবে জিতেছেন ৪৮ ম্যাচ, হার ৬টিতে আর ড্র ১২ ম্যাচে। স্কালোনির অধীনেই বিশ্বকাপসহ আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকা ও ফিনালিসিমা।

স্কালোনির অধীনে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়েও দারুণ খেলছে আর্জেন্টিনা। শেষ ম্যাচে ব্রাজিলকে হারিয়ে ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে আলবিসেলেস্তেরা। ২০২৪ সালের কোপা আমেরিকাতেও স্কালোনির আর্জেন্টিনাই ফেবারিট।

ব্যক্তিগত সাফল্যের প্রতিদানও এসেছে লিওনেল স্কালোনির শোকেসে। জিতেছেন ২০২২ ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কার আর আইএফএফএইচএসের বর্ষসেরা কোচের পুরস্কারও স্কালোনির গলায় বরমাল্য হয়ে ধরা দিয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply