হামাস-ইসরায়েল যুদ্ধের দুই মাস, নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে

|

ঠিক দুই মাস আগে, অক্টোবরের ৭ তারিখে ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। জবাবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেদিন থেকেই গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালানো শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে দেখা গেছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, এ পর্যন্ত অর্থাৎ গত দুই মাসে গাজায় নিহত হয়েছেন ১৭ হাজার ১৭০ ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ৪৬ হাজার।

অন্যদিকে, ইসরায়েলের হিসেব অনুযায়ী হামাসের হামলায় এ পর্যন্ত নিহত হয়েছেন ১ হাজার ২০০ ইসরায়েলি। ফলে হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধে নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে বেশ কিছুদিন আগেই।

পেছনের দিকে চোখ ফেরালে দেখা যায়, ৭ অক্টোবরের চালানো হামাস যোদ্ধাদের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ১ হাজার ১৪৭ জন। তার মধ্যে ছিল ৩২০ জন ইসরায়েলি সেনা ও ৫৯ জন পুলিশ সদস্য। একইসাথে ২৪০ জনকে আটকও করে হামাস।

এরপরে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েলের প্রধানমন্ত্রী। একদিন পরেই গাজা উপত্যকায় বন্ধ করে দেয়া হয় খাদ্য, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ। অবরুদ্ধ করে দেয়া হয় পুরো গাজা উপত্যকা। এরপরে চলে নির্বিচারে হামলা আর ধ্বংসযজ্ঞ। অক্টোবরের শেষের দিকে গাজা উপত্যকার উত্তরাঞ্চলে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

এরপর নভেম্বরের ২৪ তারিখ কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতি শুরু হয়ে হামাস ও ইসরায়েলের মধ্যে। বিনিময় করা হয় জিম্মি। শতাধিক জিম্মি মুক্তি দেয় হামাস। পাশাপাশি ২৪০ জন ফিলিস্তিনিকেও মুক্তি দেয়া হয় ইসরায়েলের কারাগার থেকে।

এক সপ্তাহের যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার (১ ডিসেম্বর) থেকে আবারও শুরু হয় ইসরায়েলি হামলা। বর্তমানে গাজার দক্ষিণাঞ্চলে সামরিক অভিযান অব্যহত রেখেছে ইসরায়েলি সৈন্যরা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতভর চলেছে ইসরায়েলি তাণ্ডব। খান ইউনিসে ফিলিস্তিনি প্রতিরোধ বাহিনী ও ইসরাইলি সেনাদের মধ্যে তীব্র লড়াই হয়েছে। ইসরায়েলি সেনাদের দাবি, তাদের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন অস্ত্রধারী। এদের মধ্যে দু’জন টানেল থেকে হামলা চালাচ্ছিল।

এছাড়া, মধ্য গাজার দেইর আল বালাহ এলাকার একটি আবাসিক ভবনে বোমা হামলা চালিয়েছে তেল আবিব। এই হামলায় অন্তত তিন ফিলিস্তিনির মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা। শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা শহরের কাছে ইসরায়েলি হামলায় আরও ৪০ জন নিহত হয়েছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply