কমছে না ইলিশের দাম, সিন্ডিকেটকে দায়ী করছেন ভোক্তারা

|

মামুনুর রশিদ অভি, চট্টগ্রাম:

সাগরে মাছ ধরার সময় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও দাম বেশ চড়া। ভরা মৌসুমেও ইলিশের দাম বেশি হওয়ায় হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও মধ্য আয়ের মানুষদের। এদিকে, দাম বেশি নিয়ে জেলে ও ব্যবসায়ীদের রয়েছে নানা অজুহাত। মাছ বেশি ধরা পড়লে দাম কমবে বলে দাবি তাদের।

সরেজমিনে দেখা যায়, সাগর থেকে মাছ ধরার পর ট্রাক থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নামছে চট্টগ্রামের ফিশারিঘাটে। এসব ইলিশ সরবরাহ হয় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে। ভোর থেকে ক্রেতা বিক্রেতাদের হাঁকডাকে সর্বদা সরগরম থাকে চট্টগ্রামে মাছের বড় বড় আড়তগুলো।

তবে ইলিশের দাম অনেকটা নাগালের বাইরে, ফলে সাধ থাকলেও কেনার সাধ্য নেই নিম্ন ও মধ্য আয়ের মানুষদের।

ইলিশের দাম নিয়ে কথা হয় কয়েকজন ভোক্তার সাথে। তারা বলেন, ইলিশ মাছ তো দামের জন্য কেনা দায়। যেগুলোর দাম কম সেগুলো কিনে খাই। শেষ যেদিন ইলিশ কিনতে গেছিলাম সেদিন দামের জন্য কিনতে পারিনি। যারা নিম্নবিত্ত তাদের তো প্রশ্নই আসেনা, যারা মধ্যবিত্ত তারাও এত দাম দিয়ে কিনে খেতে পারবে না।

প্রাকৃতিক সম্পদ ইলিশের এমন বাড়তি দামে বিক্রির জন্য নানা ধরনের অজুহাত দেখিয়েছেন জেলে ও ব্যবসায়ীরা। বলেন, ১০০টা বোট বের হলে ২-৫টা বোট মাছ পাচ্ছে। বাকিগুলো খালি ফেরত আসতেছে। ইলিশের শঙ্কট চলতেছে। আমাদের তেলের খরচও উঠতেছে না।

তবে সাধারণ মানুষের দাবি, ভরা মৌসুমে পর্যাপ্ত মাছ ধরা পরলেও স্বীকার করেন না ফলে জেলে ও ব্যবসায়ীরা। সিন্ডিকেটের কারণে প্রতিবারই ইলিশের দাম আকাশচুম্বী হয়ে যায় এমন দাবিও করেছেন তারা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply