হেসেখেলে ভারতকে হারালো দক্ষিণ আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

বৃষ্টিবিঘ্নিত সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করতে নেমে অধিনায়ক সুরিয়া কুমার যাদব ও রিঙ্কু সিংয়ের জোড়া ফিফটিতে ১৯.৩ ওভারে ৭ উইকেটে ১৮০ রান তুলে, তখনই বাগড়া দেয় বৃষ্টি। এরপর আর ব্যাটিংয়ে নামতে পারেনি ভারত। দক্ষিণ আফ্রিকার লক্ষ্য পাল্টে যাওয়ার সঙ্গে ওভারও কমিয়ে আনা হয়। স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ১৫ ওভারে ১৫২ রান। লক্ষ্য তাড়া করতে নেমে রেজা হেন্ড্রিকস ও এইডেন মার্করামের ঝড়ো ব্যাটিংয়ে ৭ বল বাকি থাকতেই ৫ উইকেটের জয় তুলে নেয় প্রোটিয়ারা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সেন্ট জর্জ পার্ক স্টেডিয়ামে টস হেরে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারীদের। প্রথম দুই ওভারে দু্ই ওপেনার ইয়াশভি জায়সাওয়াল এবং শুভমান গিলকে হারায় দলটি। দু’জনই শূন্য রানে সাজঘরে ফেরেন। জোড়া ধাক্কা সামলে আগ্রাসী ব্যাটিংয়ে ভারতকে এগিয়ে নেন তিলাক ভার্মা ও সুরিয়া কুমার। শূন্য রানে জীবন পাওয়া তিলাক থামেন ২০ বলে ২৯ রান করে।

তার আগেই টি-টোয়েন্টিতে বলের হিসাবে দ্রুততম ২ হাজার রান পূর্ণ করেন সুরিয়া কুমার। মাইলফলক ছুঁতে তার লাগে ১ হাজার ১৬৪ বল। আগের রেকর্ডধারী অ্যারন ফিঞ্চের লেগেছিল ১ হাজার ২৮৩ বল। টানা দ্বিতীয় সিরিজে ভারতকে নেতৃত্ব দেয়া সুরিয়া কুমার ফিফটি করেন ২৯ বলে। খানিক পরই থামে তার ৩৬ বলে ৫ চার ও ৩ ছক্কায় গড়া ৫৬ রানের ইনিংস। রিঙ্কুর সঙ্গে তার জুটিতে আসে ৪৮ বলে ৭০ রান।

রিঙ্কু পরে ক্যারিয়ারের প্রথম ফিফটি করেন ৩০ বলে। শেষ ওভারে জেরল্ড কোয়েৎজারের পরপর দুই বলে রবীন্দ্র জাদেজা ও আর্শদিপ সিংয়ের বিদায়ের পর বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। হ্যাটট্রিকের সুযোগ তাই আর পাননি কোয়েৎজার। ৩৯ বলে ৯ চার ও ২ ছক্কায় ৬৮ রানে অপরাজিত থাকেন রিঙ্কু।

লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু পায় প্রোটিয়ারা। প্রথম দুই ওভারেই ৩৮ তোলেন দুই ওপেনার হেনড্রিকস ও ম্যাথু ব্রিৎজ। ৭ বলে ১৬ করা ব্রিৎজ তৃতীয় ওভারে রবীন্দ্র জাদেজার বলে আউট হন। তারপর জুটি বাঁধেন রিজা হেনড্রিকস ও এইডেন মার্করাম। দু’জনের ৩০ বলে ৫৪ রানের জুটিতে রান তাড়ার বড় কাজটুকু সেরে ফেলেছিল প্রোটিয়ারা। একটি ছক্কা ও ৮ চারে ২৭ বলে ৪৯ করে আউট হন হেনড্রিকস। আর মার্করামের ব্যাট থেকে আসে একটি ছক্কা ও ৪ চারে ১৭ বলে ৩০।

৭.৫ ওভারের মধ্যে দলীয় ৯৬ রানে এই জুটি বিচ্ছিন্ন হওয়ার পর ৪৩ বলে দরকার ছিল ৫৬ রান। পরে আরও ৩টি উইকেট পড়লেও শেষ পর্যন্ত বৃষ্টি আইনে জিতে যায় স্বাগতিকরা। ভারতের হয়ে ৩৪ রানে ২ উইকেট নেন মুকেশ কুমার। এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply