গুগলে সবথেকে বেশি খোঁজা হয় কোন তারকাকে?

|

গুগলের এক ক্লিকে পুরো দুনিয়া যেন এখন হাতের মুঠোয়। সার্চ ইঞ্জিন গুগলে প্রতিনিয়ত খোঁজা হয় নানা ধরনের জিনিস। জানতে চাওয়া হয় বিভিন্ন ধরনের বিষয়। কিন্তু গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয় কোন তারকাকে? এই তালিকার শীর্ষে ফুটবল তারকা নাকি ক্রিকেট তারকা?

সার্চ ইঞ্জিন গুগলের ২৫ বছর পূর্তিতে মিলেছে সেই প্রশ্নের উত্তর। যেখানে লিওনেল মেসিকে ছাড়িয়ে মানুষের আগ্রহের শীর্ষে ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রতিষ্ঠার পর থেকে গেল ২৫ বছরে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে পর্তুগীজ সুপারস্টারকে। আর ক্রিকেটার হিসেবে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ভারতীয় তারকা ভিরাট কোহলিকে।

এদিকে সবথেকে যে খেলার বিষয়ে মানুষ সবচেয়ে বেশি গুগলে সার্চ করেছে তা হলো ফুটবল। আর তারকা হিসেবে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে সিআর সেভেনকে।

রোনালদোর পেশাদার ফুটবলে যাত্রা শুরু হয় গুগলের যাত্রা শুরুর আরও ৪ বছর পর। তবে ‘সিআর সেভেন’ আলো কেড়ে নেন ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়ার পর।

গত দুই দশকে ইতিহাসের সেরা ফুটবলারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে গিয়েও ধরে রেখেছিলেন নিজের শ্রেষ্ঠত্ব। জাতীয় দল পর্তুগালের হয়ে জিতেছেন ২০১৬ সালের ইউরো। এখন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ।

ব্যক্তিগত অর্জনের ঝুলিও ট্রফিতে পূর্ণ করেছেন রোনালদো। ৫ বার জিতেছেন ব্যালন ডি’অর। ফুটবলে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের এই ট্রফিটি তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি জিতেছেন ৮ বার। জাতীয় দলের হয়ে বিশ্বকাপও জিতেছেন মেসি। তবে গুগল অনুসন্ধানে গত ২৫ বছর ধরে রোনালদোর পেছনেই ছিলেন মেসি।

এদিকে সবচেয়ে বেশি সার্চ করা বিষয়গুলো নিয়ে প্রায় চার মিনিটের একটি ভিডিও প্রকাশ করেছে গুগল। যেখানে ক্রিকেটার হিসেবে সর্বাধিক সার্চ হওয়া ক্রিকেটার ভিরাট কোহলি। ২০০৮ সালে ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতিয়ে সবার নজর কাড়েন তিনি। ২০১১ সালে ভারতের মাটিতে হওয়া বিশ্বকাপে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জেতেন কোহলি।

এরপর সময়ের পরিক্রমায় নিজের মেধা-পরিশ্রম দিয়ে কোহলি একে একে অর্জন করেছেন যশ খ্যাতি। পরিণত হয়েছেন কোটি তরুণের আদর্শে। সদ্য শেষ হওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ছিলেন সর্বাধিক রান সংগ্রাহক এবং ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড গড়ে হয়েছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply