টুইটারে সমালোচনা, ICC= Indian Cricket Council!

|

এশিয়া কাপের ফাইনালে লিটন দাসকে বিতর্কিত সিদ্ধান্তে আউট দেয়ার বিষয়টি যেন কোনোভাবেই মেনে নিতে পারছেন না ক্রিকেট ভক্তরা। ২২২ রানের টার্গেটেই টানটান উত্তেজনা তৈরি হওয়া ম্যাচে বাংলাদেশ আরও কিছু রান সংগ্রহ করতে পারলে ভিন্ন ফলাফল হওয়া অস্বাভাবিক ছিল না। তাই ম্যাচ শেষে আফসোস বেড়েই চলেছে। সাথে চলছে ক্রিকেটের আইসিসি’কে নিয়ে সমালোচনার ঝড়।

সংস্থাটিতে ভারতের আধিপত্য থাকার কথা বরাবরই আলোচিত। অতীতে নানা সময়েও আইসিসির বিভিন্ন সিদ্ধান্ত ভারতের পক্ষে যাওয়ার অভিযোগ আছে। গতকালের ম্যাচেও আইসিসির থার্ড আম্পায়ার পাক্কা তিন মিনিট ধরে রিপ্লে দেখে অনেক সন্দেহের মধ্যেও বাংলাদেশি ব্যাটসম্যান লিটন দাসকে আউটের সিদ্ধান্ত দিয়েছেন। অথচ এমন পরিস্থিতিতে সন্দেহ তৈরি হলে তার সুবিধা (বেনিফিট অব ডাউট) ব্যাটসম্যানই পাওয়ার কথা। এমন বলা আছে আইসিসির আইনে।

টুইটার ও ফেসবুকে ক্রিকেটভক্তরা তাই ধুয়ে দিচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে। অনেকে ICC এর পূর্ণাঙ্গরূপ International Cricket Council না লিখে Indian Cricket Council লিখছেন। এ নিয়ে একটি প্রতিবেদন করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়াডটকম।

“ICC = ‘Indian Cricket Council’, Fans Blast World Cricket Body After Dhoni’s Controversial Stumping” শিরোনামের প্রতিবেদনে বেশ কিছু টুইট তুলে ধরা হয়েছে যেগুলোতে আম্পায়ারারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করা হয়েছে।

সংবাদমাধ্যমটি তাদের প্রতিবেদনে এও বলেছে যে, ‘বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড হিসেবে আইসিসির পরিচালনায় ভারতীয় ক্রিকেট বোর্ডের যে বিশাল প্রভাব তা মোটেও গোপনীয় কিছু নয়।’

গতকাল বাংলাদেশের ইনিংসে ব্যক্তিগত ১২১ রানের সময় লিটন দাসকে স্ট্যাম্পিং করেন ভারতীয় উইকেট কিপার ধোনি। মাঠের আম্পায়ার নিজে সিদ্ধান্ত না দিয়ে থার্ড আম্পায়ারের সহায়তা নিলে টিভি রিপ্লেতে দেখা যায় লিটনে পা সাদা রেখার ওপরে রয়েছে। বহুবার রিপ্লে দেখে অবশেষে লিটনকে আউট দেন থার্ড আম্পায়ার।

ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার বলেছেন, এই সিদ্ধান্ত লিটনের পক্ষে যাওয়া উচিত ছিল।

নিচে কয়েকটি টুইট তুলে দেয়া হল–

 









Leave a reply