মানুষের বন্ধু কুকুর : যে ৫ গল্প আলোড়ন তোলে বিশ্বজুড়ে

|

ছবি: সংগৃহীত।

বলা হয়ে থাকে ‘কুকুর মানুষের প্রকৃত বন্ধু’। অনেক বিপদের সময়ে কিংবা হতাশার সময় কেউ পাশে না থাকলেও, ঠিকই থাকে পোষা প্রাণীটি। এমনকি মালিক পৃথিবী থেকে বিদায় নিলেও, অশ্রুসিক্ত নয়নে কবরের পাশে বসে থাকে এই প্রভুভক্ত প্রাণী।

সারা পৃথিবীতে কুকুর নিয়ে রয়েছে হাজারো গল্প। খেলাধুলা থেকে প্রাণ বাঁচানো, নবজাতক সন্তানকে আদর করা থেকে চোর- ডাকাত কামড়ানো, সব গল্পের কেন্দ্রীয় চরিত্র না হলেও, হিরোর রোলে রয়েছে কুকুর। তেমনি অসংখ্য গল্পের ভিড়ে অন্যতম ৫টি নিয়ে এ আয়োজন।

যেভাবে ৪-বছরের শিশুকে ভালুকের হাত থেকে বাঁচালো ‘জ্যাক’

মার্কিন যুক্তরাষ্ট্রের কানেটিকাটে একদিন বিকেলে গ্রেগরি গ্রান্ট নামের এক ব্যক্তি তার ৪ বছরের ছেলে গ্যাভিন ও পোষা কুকুর জ্যাকের সাথে হাঁটতে বেরিয়েছিলেন। হাঁটতে হাঁটতে হঠাৎ সামনে এলো ভালুক। বিশাল প্রাণীটি গ্যাভিনকে আক্রমণের পরিকল্পনা করছে। কিন্তু ভালুকটির মতলব আঁচ করতে পেরেছিল জ্যাক। ছোট্ট শিশুটিকে নিরাপদ রাখতে ভালুক তাড়ানোর মিশনে নামে কুকুরটি। নিমিষেই তাড়িয়ে পরিস্থিতি নিজের নিয়ন্ত্রণে নেয়। ভয়ে সেখান থেকে দৌড়ে পালিয়ে যায় ভালুকটি। এ ঘটনা সামাজিক যোগাযোগসহ বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়লে রাতারাতি হিরো হয়ে ওঠে ‘জ্যাক’।

কুকুরটির মালিক গ্রেগরি গ্রান্ট সেই রাতেই জ্যাকের জন্য নিয়ে আসেন অনেক পুরস্কার। সেই সাথে জ্যাকের সব পছন্দের খাবারও।

গ্রান্ট বলেন, এই দুঃসাহসী কাজের জন্য জ্যাক বেশ কিছু ট্রিট পেয়েছে। ট্রিটের মধ্যে ছিল আইসক্রিম। সেই সাথে খেলার জন্য পুরো একটি উঠান দেয়া হয় তাকে। এরপর রাতে তাকে স্পেশাল গোসল করানো হয়। তাও আবার হট বাথ!

ভাইকে বাঁচাতে মানুষের সাহায্য নেয় কুকুর

দুটি কুকুর খেলছিল একসাথে। খেলতে-খেলতে হঠাৎ গর্তে আটকা পড়ে একটি কুকুর। বিপদ দেখে অস্থির হয়ে ওঠে আরেকটি। সাহায্যের জন্য এদিক-ওদিক ছুটতে থাকে। একজন ব্যক্তি পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। কুকুরটি অনেক চেষ্টা করে পথচারীকে বুঝানোর জন্য। অবশেষে, আটকা পড়া কুকুরের আওয়াজ শুনতে পেয়ে ছুটে যান তিনি। তারপর উদ্ধার করেন। পুরো ঘটনাটি ধরা পড়ে সিসিটিভি ক্যামেরায়। ভিডিওটি সামাজিক মাধ্যমে আপলোড হলে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

কিশোরের জীবন বাঁচায় অ্যালেক্স

গভীর ঘুমে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক দম্পতি। তাদের ছেলের হঠাৎ করে শুরু হয় বুকে ব্যথা। এই অবস্থা দেখে হয়তো বিপদ আঁচ করতে পেরেছিল পোষা কুকুর ‘অ্যালেক্স’। সে দৌঁড়ে যায় মালিকের কক্ষে। ঘুমিয়ে থাকা দম্পতি ঘুম থেকে উঠানোর অনেক চেষ্টা করে। কিন্তু লাভ হচ্ছে না। কিছুতেই ঘুম থেকে উঠাতে পারছে না অ্যালেক্স। এরপর থাবা দিয়ে দম্পতিকে নাড়ানোর চেষ্টা করতেই থাকে। অবশেষে, সাফল্য আসে। ঘুম থেকে উঠে তারা। অ্যালেক্স দ্রুত তাদেরকে নিয়ে যায় ১৭ বছর বয়সী গ্যাব্রিয়েলের ঘরে। রুমে ঢুকে দম্পতি বুঝতে পেরেছিলেন, তাদের সন্তানের হার্ট অ্যাটাক হয়েছে। তারা দ্রুতই তাকে হাসপাতালে নিয়ে যায়, যেখানে ছেলেটি চিকিৎসা সেবা পায়। অ্যালেক্সের কারণেই পরিস্থিতি আর খারাপ হয়নি। সুস্থ হয়ে প্রিয় অ্যালেক্সের সাথে ছবি তুলে সামাজিক মাধ্যমে শেয়ার করেন গ্যাব্রিয়েল।

আটকে পড়া বিড়ালকে উদ্ধার করতে সাহায্য করে ‘পুচ’

একটি গভীর গর্তে পড়ে যায় ‘মোগলি’ নামের একটি বিড়াল। এদিকে তাকে হারানোর পর পুরো এলাকা খুঁজে বেড়ায় তার মালিক। কিন্তু কোনভাবেই পাওয়া গেলো না মোগলিকে। এদিকে, মালিকের সাথে জঙ্গলে হাঁটতে বের হয় ‘পুচ’ নামের একটি কুকুর। হাঁটতে হাঁটতে হঠাৎ অজ্ঞাত মায়াভরা শব্দ শুনতে পায় সে। সেই শব্দ অনুসরণ করতে থাকে পুচ। কিছু দূর যাবার পর কূপের পাশে থামে কুকুরটি। মালিক দেখতে পায় গর্তে একটি বিড়াল আঁটকে আছে। অবিলম্বে যুক্তরাজ্যের উদ্ধার পরিষেবাতে কল করেন তিনি। এরপর উদ্ধারকারীরা বিড়ালটিকে নিরাপদে বের করে আনেন।

পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখা শিশুর জীবন বাঁচায় কুকুর

ঘটনাটি ঘটে লেবাননে। আবর্জনা থেকে খাবার খুঁজছে একটি কুকুর। সেই আবর্জনার মাঝেই একটি ব্যাগ পায় কুকুরটি। মুখে নিয়ে ব্যাগটি বহন করে নিয়ে যায় একটি ভবনের সামনে। একজন পথচারী সে সময় রাস্তা দিয়ে যাচ্ছিলেন। হঠাৎ তিনি একটি শিশুর কান্না শুনতে পান। দৌঁড়ে যান ব্যাগটি পরীক্ষা করতে। ব্যাগের ভেতরে থাকা শিশুটিকে উদ্ধার করেন তিনি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply