আন্দোলন: কাল নতুন ঘোষণা আসছে বিএনপির

|

একদফা দাবি আদায়ে গত দেড় মাস ধরে বিএনপিসহ সরকারবিরোধী একাধিক দল হরতাল-অবরোধ কর্মসূচি দিয়ে আসছে নিয়মিত। সরকার পতনের এই আন্দোলনে আরও গতি আনা এবং ভোট প্রত্যাখ্যানে উদ্বুদ্ধকরণে নতুন ঘোষণা আসবে বিএনপির পক্ষ থেকে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান চলমান আন্দোলনের বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন কাল বুধবার।

দলটির সূত্রে জানা গেছে, সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর ঐক্যের বিষয়ে ঘোষণা থাকতে পারে। বিএনপির সঙ্গে মিলে এই আন্দোলন চালিয়ে যেতে পারে জামায়াত, ইসলামী ঐক্যজোটও। এছাড়া, বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটও আগের মতো আন্দোলন কর্মসূচিতে সম্পৃক্ত থাকবে।

ঐক্যের বিষয়ে ঘোষণা ছাড়াও আন্দোলনের দিক-নির্দেশনা আসতে পারে বলে জানিয়েছে বিএনপি সূত্র। তবে কী ধরনের আন্দোলন কর্মসূচি আসতে পারে তা নিশ্চিত করতে পারেনি। সূত্র বলছে, নির্বাচন কমিশন ঘেরাও, অসহযোগ আন্দোলনের পরিকল্পনা রয়েছে বিএনপির। তবে, এই মুহূর্তে এমন কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হবে নাকি আরও পরে, তা নিয়ে পরিষ্কার নন বিএনপির অনেক জ্যেষ্ঠ নেতা।

এদিকে, সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, গোটাজাতি এক ভয়ংকর অন্ধকার জঙ্গলে বাস করছে। যেখানে চারিদিকে ঘিরে আছে ভয় ও আতঙ্কের ব্যারিকেড।

তিনি আরও বলেন, রাশিয়া ও ভারতের কর্তা ব্যক্তিরা মাঝে-মধ্যে স্টেটমেন্ট দিচ্ছেন। তা তারা দেবেনই। বাংলাদেশে গণতন্ত্র থাকুক বা না থাকুক… এতে তো ভারতের কোনো কিছু যায় আসে না, আর রাশিয়ার তো মোটেও যায় আসে না। নিজের দেশে গণতন্ত্রের বিশাল ঘাটতি, একনায়তন্ত্রের শাসন। তাদের সমর্থনে শেখ হাসিনার আজকে পোয়া-বারো।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply