নিষেধাজ্ঞার হুমকিতে ব্রাজিল

|

ছবি: সংগৃহীত

মাঠ ও মাঠের বাইরে সময়টা বড্ড খারাপ যাচ্ছে ব্রাজিল ফুটবলের। চ্যালেঞ্জিং এই সময়ে কিনা আরও বড় সমস্যার মুখে পড়ার হুমকিতে পড়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আদালতের রায়ে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রধান এদনালদো রদ্রিগেসকে সরানোর প্রেক্ষিতে বোর্ডকে সতর্ক করে চিঠি দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা (ফিফা)।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার পাঠানো ওই চিঠি প্রকাশ করেছে একটি সংবাদ সংস্থা। সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, সিবিএফ-এ বাইরের হস্তক্ষেপ বন্ধ না হলে বোর্ডের ওপর নিষেধাজ্ঞা দেয়া হতে পারে। আর তা হলে, ব্রাজিল জাতীয় দল এবং এর কোনো ক্লাব আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।

গত বছর ব্রাজিল ফুটবল সংস্থায় নির্বাচনে অনিয়মের অভিযোগে রদ্রিগেজ ও তার কমিটির বাকিদের সরিয়ে দেয় রিয়ো ডি জেনেইরোর একটি আদালত। সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান রদ্রিগেজ; কিন্তু সেখানেও নিম্ন আদালতের নির্দেশ বহাল থাকে। 

ফুটবল সংস্থায় সরকারি হস্তক্ষেপ বরদাশত করে না ফিফা। কোনোরকমের সমস্যা হলে ফুটবল সংস্থাকেই সেই সমস্যা মিটিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। যদি তেমনটা না হয় তাহলে বিশ্বকাপে বাদ পড়তে পারে ব্রাজিল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply