৯২ হাজার কোটি টাকা লোপাটের তথ্য: ‘ব্যাংকিং খাতে বিশাল অনিয়মের ক্ষুদ্র অংশ’

|

সিপিডির সম্মাননীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান।

৯২ হাজার কোটি টাকা লোপাটের তথ্য ব্যাংকিং খাতের বিশাল অনিয়মের একটি ক্ষুদ্র অংশ। গত দেড় দশকের সব অনিয়মের অভিযোগ খতিয়ে দেখলে এ পরিমাণ আরও বেশি হবে বলে মন্তব্য করেছেন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকালে রাজধানীতে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

প্রসঙ্গত, গত ১৫ বছরে ব্যাংক থেকে লোপাট হয়েছে ৯২ হাজার কোটি টাকা। গত রোববার অর্থনীতির চলমান সংকট নিয়ে মিডিয়া ব্রিফিংয়ে এমন তথ্য জানায় সিপিডি।

সংস্থাটি দাবি করে, মাত্র ২৪টি অনিয়মেই এই বিপুল পরিমাণ অর্থ লোপাট হয়েছে। এরপর থেকেই এ ইস্যুতে সরগরম হয় নানা পক্ষ। ক্ষমতাসীনদের নেতারা সিপিডিকে ছেড়ে কথা বলেনি। গতকাল সিপিডির কাছে সেই টাকার সন্ধান চান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এই ৯২ হাজার কোটি টাকা কোথায় গেলো? কোথায় আছে সেটা আগে বলেন। আপনারা টাকার সন্ধান দেন, আমরা টাকাগুলো ফিরিয়ে আনতে চাই।

আজ ইআরএফের সেমিনারেও এই তথ্যের পক্ষে যুক্তি দেন সিপিডির এ ফেলো। এই তথ্যকে সরকারের সমালোচনা হিসেবে না নিয়ে বাস্তবতা যাচাই করা উচিত বলেও জানান ড. মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র বলুক কিংবা না বলুক, শ্রম অধিকার ও ন্যায্য মজুরি নিশ্চিতে সব পক্ষকেই কাজ করতে হবে বলে এ সময় উল্লেখ করেন ড. মোস্তাফিজুর রহমান।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply