২০২৩ সালে পেনাল্টি থেকে কোনো গোল করেননি মেসি

|

ছবি: সংগৃহীত

১৮ ডিসেম্বর, ২০২২! স্থান লুসাইল স্টেডিয়াম, কাতার। আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনাল ৩-৩ গোলে ড্র, খেলা গড়ালো টাইব্রেকারে। ৪-২ গোলে জয়ের রাতে পেনাল্টি থেকে গোল করলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি! বিশ্বাস করুণ আর নাই করুণ পেনাল্টি থেকে ঐ গোলই মেসির শেষ গোল। ২০২৩ সালের ১২ মাসে আর কোনো গোলই পেনাল্টি থেকে করতে পারেননি এলএমটেন।

২০২২ সালে বিশ্বকাপ জয়ের বছরেও পেনাল্টি থেকে মেসির গোল ছিল ৬টি। যার চারটিই তিনি করেছিলেন বিশ্বকাপে। ২০২৩ সাল যদিও উত্থান-পতনেরই ছিল। বিশেষ করে পিএসজিতে শেষ ছয় মাস মোটেই ভালো ছিলেন না মেসি।

মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে শুরুটা দারুণভাবেই করেন মেসি। দলটিকে এনে দেন তাদের ইতিহাসের প্রথম শিরোপাও। তবে মৌসুমের শেষ ভাগে চোটের জন্য খুব বেশি খেলতে পারেননি।

জাতীয় দলের জার্সিতে অবশ্য নিয়মিতই আলো ছড়িয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। প্রীতি ম্যাচ ও বিশ্বকাপ বাছাই মিলিয়ে পুরো বছরে মাত্র একটি ম্যাচে হেরেছে আর্জেন্টিনা।

এ বছরে মেসি সব মিলিয়ে খেলেছেন ৪৫ ম্যাচ। যেখানে তিনি করেছেন ২৮ গোল। পিএসজির হয়ে ৯, ইন্টার মায়ামির হয়ে ১১ এবং আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৮ গোল। এই ২৮ গোলের কোনোটিই মেসি পেনাল্টিতে করেননি। এমন নয় যে মেসি পেনাল্টি নিয়ে গোল মিস করেছেন। অবাক ব্যাপার এ বছর মেসি কোনো পেনাল্টিই নেননি। আর এ ঘটনা মেসির ক্যারিয়ারে ঘটল ১৭ বছর পর। এর আগে সর্বশেষ ২০০৬ সালে পেনাল্টিতে কোনো গোল ছাড়া বছর শেষ করেছিলেন মেসি।

বার্সেলোনার হয়ে ২০১২ সালে পেনাল্টিতে মেসি করেছিলেন ১৪ গোল, যেটি তাঁর সর্বোচ্চ। মেসি ক্যারিয়ারে পেনাল্টি গোলে দ্বিতীয়বার দুই অঙ্ক স্পর্শ করেছিলেন ২০১৭ সালে। সেবার পেনাল্টিতে ১০ গোল পেয়েছিলেন বিশ্বকাপজয়ী এই ফুটবলার।

ক্যারিয়ারে ১০৯টি গোল তার রয়েছে পেনাল্টি থেকে, মিস করেছেন ৩১টি। এখন দেখার ২০২৩ সাল শূন্য হলেও পেনাল্টি থেকে ২০২৪ সালে কয় গোল করেন মেসি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply