জমে উঠেছে গদখালী ফুল বাজার, নতুন বছর ঘিরে বিক্রি প্রায় ৩ কোটি টাকা

|

ফাইল ছবি

গদখালী ফুলের বাজার। হরেক রঙ আর বাহারি নামের ফুলের পসরা সাজিয়ে বসেছেন শত শত ফুলচাষী। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখর যশোরের ঝিকরগাছার এই বাজার। ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রমরমা থাকে বেচাকেনা। শুধু নতুন বছরকে ঘিরেই ফুল বিক্রি হয়েছে প্রায় তিন কোটি টাকার।

ফাইল ছবি

পাইকারি বাজারে প্রতি শ’ গোলাপ মানভেদে বিক্রি হচ্ছে চারশ টাকা পর্যন্ত। গ্ল্যাডিওলাস রং ও রকমভেদে ১৮ থেকে ২০ টাকা পিস। এছাড়া রজনীগন্ধা, গাঁদাসহ অন্যান্য ফুলের দাম গতবছরের তুলনায় এবার কিছুটা উর্ধ্বমুখী।আর্থিকভাবে লাভবান হওয়ায় খুশি ফুল চাষী ও ব্যবসায়ীরা।

এ বিষয়ে এক ফুল চাষী বলেন, এবার আবহাওয়া ভালো। এতে ফুল উৎপাদনও ভালো হয়েছে। দামে আমরা সন্তুষ্ট।

ফাইল ছবি

এক ফুল ব্যবসায়ী বলেন, গ্ল্যাডিওলাস ১৮ টাকার ওপরে বিক্রি হচ্ছে। রজনিগন্ধা প্রতি পিস ৩ থেকে ৫ টাকা বিক্রি হচ্ছে। গাঁদাসহ অন্যান্য ফুলের চাহিদাও বেশ। আমরা নতুন বছর উপলক্ষ্যে সারাদেশেই বিভিন্ন প্রজাতির ফুল সরবরাহ করছি।

ফাইল ছবি

নতুন বছরের আগেই বিক্রি প্রায় তিন কোটি টাকার কাছাকাছি জানিয়েছে ফুল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি।

ফাইল ছবি

সংগঠনটির সভাপতি আব্দুর রহিম বলেন, নতুন বছরের আগে ব্যবসা ভালো হয়েছে। আড়াই কোটির অনেক বেশি বিক্রি হয়েছে। সামনে বিশ্ব ভালোবাসা দিবস, শহীদ ও স্বাধীনতা দিবস রয়েছে। এসব দিবসকে কেন্দ্র করে এখানকার ফুল ব্যবসা আরও বাড়বে।

ফাইল ছবি

উল্লেখ্য, সবচেয়ে বড় ফুলের বাজার যশোরের ঝিকরগাছার গদখালী। প্রতি বছর এখানে ৬৩০ হেক্টর জমিতে ৭২ প্রজাতির ফুল চাষ হয়। ফুলকে কেন্দ্র করে এ এলাকার লাখো মানুষের কর্মসংস্থানও হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply