ভারতজুড়ে প্রশংসায় ভাসছে ‘টুয়েলভথ ফেল’

|

'টুয়েলভথ ফেল' সিনেমার পোস্টার। ছবি: গেটি ইমেজ।

দ্বাদশ শ্রেণিতে হিন্দি বাদে সব বিষয়ে ফেল করেছিলেন মনোজ। তাতে কী? নিম্নবিত্ত পরিবারের এই যুবক সংগ্রাম করে হয়েছেন ভারতের আইপিএস কর্মকর্তা। এমনই এক সাধারণ গল্প অবলম্বনে নির্মাতা বিধু বিনোদ চোপড়া তৈরি করেছেন সিনেমাটি। অল্প বাজেট হওয়া সত্ত্বেও, ভারতের বক্স অফিসে দারুণ ব্যবসা করছে এই বহুল আলোচিত সিনেমাটি। বুধবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম পিঙ্কভিলা এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, সিনেমায় নেই রণবীর, সালমান কিংবা শাহরুখের মতো মেগাস্টার। নেই সিনেমা মুক্তির পর তেমন প্রচার-প্রচারণা। তারপরও বক্স অফিস দাপিয়ে বেড়াচ্ছে এই মুভিটি। গত বছরের ২৭ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। মুক্তির প্রথমদিকে, বক্স অফিসে ধীর গতিতে এগিয়ে যাচ্ছিলো মুভিটি। সাথে অ্যানিমাল’ ও ‘ডানকি’র মতো তারকাবহুল সিনেমাও মুক্তি পেয়েছে। তবে বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেল’ চলেছে আপন ছন্দে। প্রায় দু’মাসের মতো প্রেক্ষাগৃহে ননস্টপ চলছে চলচ্চিত্রটি।

গত ২৯ ডিসেম্বর সিনেমাটি মুক্তি পেয়েছে ডিজনি প্লাস হটস্টারে। হটস্টারে মুক্তির পর ভারতের বাইরের দর্শকের নজরে এসেছে ছবিটি। বিশেষকরে, বাংলাদেশের দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছে এই সিনেমাটি। ইতোমধ্যে, আয় করে নিয়েছে ৬০ কোটির বেশি রুপি।

আইপিএস মনোজ কুমার শর্মাকে নিয়ে ঔপন্যাসিক অনুরাগ পাঠকের উপন্যাস ‘টুয়েলভথ ফেল’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। গল্পে দেখা গেছে, ভারতের ‘চম্বল’ নামের একটি গ্রামের নিম্নবিত্ত পরিবারের সন্তান মনোজ। দ্বাদশ শ্রেণিতে ফেল করার পরেও হয়েছেন আইপিএস কর্মকর্তা। মনোজ কুমার শর্মার চরিত্রে অভিনয় করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন অভিনেতা বিক্রান্ত ম্যাসি। সিনেমা বিশ্লেষকদের মতে, এটি বিক্রান্তের ক্যারিয়ারের অন্যতম সেরা অভিনয় ।

সিনেমায় সাধারণ মানুষের জীবন সংগ্রাম তুলে ধরা হয়েছে। অসাধারণ অভিনয়ের মধ্য দিয়ে গল্পটিকে খুব দক্ষতার সাথে প্রাণবন্ত করে তোলেন বিক্রান্ত।

মনোজের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মেধা শংকর। মেধা সিনেমায় একজন আইআরএস কর্মকর্তা। এছাড়াও অভিনয় করেছেন অংশুমান পুশকর ও প্রিয়াংশু চ্যাটার্জিসহ আরও অনেকে।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply