যুগে যুগে ভোটের প্রচলন কেমন ছিল?

|

ওবায়দুর রহমান:

মানবসভ্যতার বিভিন্ন যুগে নানা পদ্ধতিতে ভোটের প্রচলন ছিল। কোথাও কোথাও ছিল অদ্ভুত নিয়ম-কানুন। ত্রয়োদশ শতকে আধুনিক সমাজে ব্যালটে প্রার্থী বাছাইয়ের ব্যবস্থা চালু হয়।

ইতিহাস বলছে, শাসনকাঠামো পরিচালনায় সর্বপ্রথম গ্রিকরাই তা চালু করে। মধ্যযুগে, রোমান সম্রাট ও পোপ বাছাইয়ের ক্ষেত্রেও ভোটের চল ছিল।

পিছিয়ে ছিল না প্রাচীন ভারতও। বৈদিক যুগে রাজা, মধ্যযুগে সামন্ত নেতা বাছাইয়ে ছিল নির্বাচনী ব্যবস্থা। সবচেয়ে অদ্ভুত ছিল, দশম শতাব্দীতে চোল সামাজ্যে পামগাছের পাতায় ভোটদান পদ্ধতি। যা ‘কুডাভোলা’ পদ্ধতি নামেই পরিচিত। পামপাতায় প্রার্থীদের নাম লিখে মাটির পাত্রে রাখা হতো। এরপর একজন শিশু সেই পাতা তুলতো। তবে, মুঘল শাসন প্রতিষ্ঠার পর বদলে যায় সব।

ভোটের প্রাচীন এসব রীতিনীতি শেষ হয় ত্রয়োদশ শতকে। পশ্চিমা দেশগুলোতে আনুষ্ঠানিকভাবে ভোটের ব্যবস্থা চালু করে ইংল্যান্ড। ইতিহাসবিদদের তথ্যমতে, গোপন ব্যালটে ভোটদানের পদ্ধতির প্রচলণ ঘটে ১৮৭২ সালে। এরপর বদলেছে অনেক নিয়মকানুন। লেগেছে নতুনত্বের ছোঁঁয়া।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী রবিউল আলম বলেন, প্রতিনিধিত্বমূলক রাষ্ট্র বলেন বা প্রতিনিধিত্বমূলক নির্বাচন বলেন, সেটার শুরুটা আসলে ফরাসী বিপ্লবের শুরুতে। তার আগ পর্যন্ত যে ব্যবস্থাটা ছিল, রাজা বা সামন্ত প্রভুদের যে শাসন, সেটার বৈধতার একটা প্রশ্ন ছিল।

এদিকে, বাংলায় স্থানীয় সরকার ব্যবস্থার আগে পঞ্চায়েতের প্রচলণ ছিল। ১৮৬৮ সালে পৌর আইন প্রণয়ন হয়। ১৬ বছর পর ঢাকাসহ গুরুত্বপূর্ণ পৌরসভাগুলো নির্বাচনব্যবস্থার আওতায় আসে। উনিশ দশকের শুরুর দিকে সম্প্রদায় ও পেশার ভিত্তিতে শুরু হয় নির্বাচন।

এরপর ভারত শাসন আইনের আওতায় ১৯৩৭ সালে অনুষ্ঠিত হয় প্রাদেশিক পরিষদ নির্বাচন। পূর্ব বাংলায় এই প্রাদেশিক আইন পরিষদের সর্বজনীন নির্বাচন হয় ১৯৫৪-তে।

এ বিষয়ে কাজী রবিউল আলম জানান, একটা টার্নিং পয়েন্ট দিয়ে বলা মুশকিল, ওইদিন বা ওই সময়েই ভোটের চল শুরু হলো। এটা দীর্ঘ সময়ের ফসল। প্রথমদিকে আমরা দেখেছি, পুরুষরা ভোট দিতে পারতো। পরে দেখলাম, নারীরাও ভোট দিতে পারছে। তারপরে সংখ্যালঘুদের ভোট দেয়ার অধিকারের প্রশ্নও এলো।

বাংলায় এসব নির্বাচন আর নানা ঘটনা প্রবাহের পর বিশ্ব মানচিত্রে যোগ হয় লালসবুজের বাংলাদেশ। তারপর থেকে এখন পর্যন্ত ১১টি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আর কাল ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে পরবর্তী সংসদ নির্বাচন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply