আইসিসির বর্ষসেরা হওয়ার দৌড়ে ভারত-অস্ট্রেলিয়ানদের লড়াই

|

ছবি: সংগৃহীত

আইসিসি বিভিন্ন ফরম্যাটে বর্ষসেরা ক্রিকেটার পুরস্কার জয়ীদের সেরা থাকা ৪ জন করে ক্রিকেটারের নাম প্রকাশ করেছে গত কয়েক দিন থেকে। যার মধ্যে শুক্রবার সবশেষ দুই ক্যাটাগরি বর্ষসেরা ক্রিকেটার আর টেস্টের সেরা ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি। গ্যারি সোবার্স ট্রফিজয়ী অর্থাৎ বর্ষসেরা ক্রিকেটার। তিন ফরম্যাটেই দারুণ পারফর্ম করা ক্রিকেটাদের সবচেয়ে বড় সন্মাননা পুরস্কার এটি।

স্বাভাবতই এই তালিকায় জায়গা পেয়েছেন স্বপ্নের মতো বছর পার করা অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। অজিদের নেতৃত্বটা অসাধারণভাবে দিয়েছেন। হট ফেভারিট ভারতকে হারিয়ে বিশ্বকাপ ট্রফি নিয়ে উৎসব করেছে কামিন্সের দল। সেই সাথে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও মর্যাদার অ্যাশেজও আছে ট্রফি ক্যাবিনেটে। কেবল অধিনায়কত্বই নয় বোলার কমিন্সও ছিলেন বেশ সফল। ১১ টেস্ট ৪২ আর ১৩ ওয়ানডেতে নিয়েছেন ১৭ উইকেট। তাইতো বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জেতার বড় দাবিদার প্যাট কামিন্স।

তালিকায় দ্বিতীয় নাম তার স্বদেশী ট্রাভিস হেড। ভারত বিশ্বকাপের ফাইনালে খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে যেভাবে একাই শিরোপা এনে দিয়েছেন এই ব্যাটার তাতে তালিকায় তার নামটা ছিলো অনুমেয়। কেবল বিশ্বকাপ নয় ২০২৩ সালে ১২ টেস্টে ৯১৯ রান করেছেন হেড। তিন ফরম্যাট মিলে করেছেন ১৬৯৮ রান। অবদান রেখেচেন দলের ওয়ানডে বিশ্বকাপ, টেস্ট চ্যাম্পিয়নশিপ ও অ্যাশেজ জয়ের জন্য।

সেরা ক্রিকেটারের পুরস্কার জেতার অন্যতম বড় দাবিদার ভিরাট কোহলি। ভারত বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ হাতছাড়া করলেও ‘কিং কোহলি’ ছিলেন স্বমহিমায় ভাস্যর। ৮ টেস্টে ভিরাট করেছেন ৬৭১ রান রান। তবে কোহলি সবচেয়ে সফল ছিলেন ওয়নডেতে। ২৭ ম্যাচে ১৩৭৭ রান করেছেন ভারতীয়। যার মধ্যে আছে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৭৬৫ রান করার রেকর্ড। শচীন টেন্ডুলকারের এক বছরে ৬ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করার পাশাপশি ওয়ানডেতে সেঞ্চুরির ফিফটি করা ইতিহাসের প্রথম ক্রিকেটার হয়েছেন ‘কিং কোহলি’। সেরা ক্রিকেটারের পুরস্কার জিততে না পারলে এর পেছনে ভারতের ট্রফিহীন বছরটাই দায়ি থাকবে।

তালিকার চতুর্থ ক্রিকেটার আরেক ভারতীয় রবিন্দ্র জাদেজা। তিন ফরম্যাটেই দারুন ছিলেন এই অলরাউন্ডার। ৭ টেস্টে নিয়েছেন ৩৩ উইকেট। তিন ফরম্যাটে ২৩ সালে নামের পাশে ৬৬ উইকেট ও ৬১৩ রান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply