ভারতের সাথে উত্তেজনার মধ্যেই চীনের সঙ্গে ঘনিষ্ঠতা মালদ্বীপের

|

ভারতের সাথে কূটনৈতিক উত্তেজনা যখন চরমে, ঠিক তখনই চীন সফরে গেলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। এমনকি চীনকে সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবেও আখ্যা দিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট। দেশটির পর্যটনসহ বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য বেইজিংয়ের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন। এরইমধ্যে বৈঠক করেছেন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথেও। আর এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানা জল্পনা। খবর এনডিটিভির।

মূলত, ভারতের সাথে উত্তেজনাকর সম্পর্কের মাঝেই ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফর হিসেবে চীনকেই বেছে নিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট। চীনের সাথে এখন ভারতের দা-কুমড়ো সম্পর্ক। আর এমন পরিস্থিতির মধ্যেই চীনকে এতটা গুরুত্ব দেয়ায় মালদ্বীপের প্রেসিডেন্টের এই চীন সফর নিয়ে অনেক প্রশ্ন উঠেছে রাজনীতির মাঠে।

গত ৮ জানুয়ারি বেইজিং পৌঁছান মোহাম্মদ মুইজ্জু। প্রেসিডেন্ট জিনপিংয়ের সাথে মোহাম্মদ মুইজ্জু সাক্ষাৎ করেন বুধবার। ঐতিহাসিক গ্রেট হলে পৌঁছানোর পর মালদ্বীপের প্রেসিডেন্টকে স্বাগত জানানো হয় তোপধ্বনীর মাধ্যমে। দেয়া হয় গার্ড অব অনারও। এসময় সাথে ছিলেন দেশটির ফার্স্টলেডি। এরপরই তাদের তাদের স্বাগত জানান, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বৈঠকে বসেন দুই প্রেসিডেন্ট। সাথে ছিলেন দুই দেশের প্রতিনিধিরা। বৈঠকে বেইজিং এবং মালের সম্পর্ককে ঐতিহাসিক বলেও আখ্যা দেন জিনপিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, দায়িত্ব গ্রহণের পর এটিই প্রেসিডেন্ট মুইজ্জুর প্রথম বিদেশ সফর। প্রথম সফরে উনি চীনকে বেছে নেয়ায়, দু’দেশের সম্পর্কের গুরুত্ব উপলব্ধি করা যায়। চীন ও মালদ্বীপ একে অপরের বন্ধু ও সুপ্রতিবেশী। গত ৫ দশক ধরে, দু’দেশ সবসময় এক অপরকে সম্মান ও সমর্থন করে আসছে। এর পাশাপাশি গেল ১০ বছরে, দু’দেশের সম্পর্ক আরও গভীর হয়েছে। ‘বেল্ট আ্যন্ড রোড’ উদ্যোগের আওতায় চীন ও মালদ্বীপের মধ্যে সহযোগিতা থেকে অনেক সুফলও অর্জিত হয়েছে বলে জানান শি জিনপিং।

এসময়, মালদ্বীপে বিনিয়োগের জন্য চীনের প্রতি আহ্বান জানান মুইজ্জু। সবচেয়ে বেশি জোর দেন মালদ্বীপের পর্যটন খাতে। মোহাম্মদ মইজ্জু বলেন, বেইজিংয়ের সাথে মালের যে দীর্ঘ সম্পর্ক রয়েছে, তার মর্যাদা রাখতে আমরা বদ্ধ পরিকর। আমাদের যতগুলো প্রতিবেশী রয়েছে তাদের মধ্যে চীন সবচেয়ে বেশি ঘনিষ্ঠ। দুই দেশের স্বার্থে এই সম্পর্ক আরও জোরদারের চেষ্টা করবো আমরা।

মূলত, ভারত-মালদ্বীপ সম্পর্কের টানাপোড়েন সূত্রপাত নরেন্দ্র মোদির সাম্প্রতিক লাক্ষাদ্বীপ সফরকে কেন্দ্র করে। সে সফরের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে মোদি লেখেন, মালদ্বীপের মতোই সুন্দর দ্বীপটি। সুতরাং ঐ দেশের বদলে দ্বীপটিতে ভ্রমণ করুক পর্যটকরা। আর তাতেই ক্ষোভ ঝাড়েন মালদ্বীপের মন্ত্রীরা।

ভারতীয় প্রধানমন্ত্রীকে সন্ত্রাসী এবং ইসরায়েলের পুতুল বলে কটূক্তি করেন। এরপরই বিরোধীদের ব্যাপক সমালোচনার মুখে পড়েন এসব মন্ত্রী। এমনকি অনেক ভারতীয় মালদ্বীপ সফরও বাতিল করেন। বিতর্কের কয়েকদিনের মাথায় সেদেশের সরকারের পক্ষ থেকে আসে এ বহিষ্কারের সিদ্ধান্ত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply