গোল করে ইসরায়েলি হামলা সমর্থনে উদযাপন, পরে আটক

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলি বাহিনীর হামলাকে সমর্থন জানিয়ে সমালোচনার মুখে পড়েছেন দেশটির ফুটবলার সাগিব জেহেসকেল। তুর্কি লিগে আন্তালিয়াসপোরের হয়ে গোল করে ফিলিস্তিনে হামলার ১০০ দিনের পূর্তি উদযাপন করেন এই ফুটবলার। এই ঘটনার পর তাকে আটক করে দেশটির পুলিশ। আর তুরস্কোর মূল্যবোধ বিরোধী কর্মকান্ডের অভিযোগ এনে জেহেসকেলের সাথে সকল সম্পর্ক ছিন্ন করে তার ক্লাব আন্তালিয়াসপোর।

ইসরায়েল কর্তৃক গাজায় চলছে চরম বর্বরতা। গোলা বারুদ আর লাশের গন্ধে প্রতিদিনই ভারী হচ্ছে সেখানকার পরিবেশ। বাসা-বাড়ি, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান কোনো কিছুই বাদ যাচ্ছে না হামলার লক্ষ্যবস্তু থেকে।

ফিলিস্তিনি মুসলিমদের এমন দুর্দশায় নিজের হীনমন্যতা প্রকাশ করেছেন তুরস্কের লিগে খেলা ইসরায়েল জাতীয় দলের ফুটবলার সাগিব জেহেসকেল। আন্তালিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচে গোল করার পর ক্যামেরার সামনে নিজের বাঁ-হাতের ব্যান্ডেজের দিকে ইশারা করেন। যেখানে ফিলিস্তিনে হামলার ১০০ দিন উপলক্ষ্যে তীর্যক ইঙ্গিত করেন। যার শুরুটা হয়েছিল গত বছরের ১০ অক্টোবর।

জেহেসকেলের এই বার্তা যুদ্ধের পক্ষে স্পষ্ট বার্তা দিচ্ছে বলে অভিযোগ তুরস্কের। তার এই নিন্দনীয় কাজে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি গণহত্যাকে সমর্থন জানানোর বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন তুরস্কের আইনমন্ত্রী ইলমাজ তুঞ্চ।

তিনি বলেন, খেলার মাঠে কখনোই স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে উচ্ছ্বাস করা ঠিক নয়। ফিলিস্তিনে যা হচ্ছে তা রীতিমতো মানবিক বিপর্যয়। জেহেসকেলের এই বার্তা কেবল ঘৃণাই ছড়াতে পারবে। এরই মধ্যে তার বিরুদ্ধে উস্কানীমূলক কর্মকাণ্ডের অভিযোগে তদন্ত চলছে।

রোববার রাতে তুরস্ক ছাড়ার প্রস্তুতির সময় জেহেসকেলকে আটক করে দেশটির পুলিশ। এ নিয়ে সংবাদ প্রকাশ করে স্থানীয় গণমাধ্যমগুলো। তুরস্কের মূল্যবোধবিরোধী কার্যকলাপের জন্য ক্লাব থেকে বহিষ্কার করা হয় এই ইসরায়েলি ফুটবলারকে।

আন্তালিয়াসপোর ক্লাব কর্তৃপক্ষ জানায়, সাগিব জেহেসকেল যা করেছে তা সম্পূর্ণ তুরস্কের মূল্যবোধ বিরোধী কাজ। তার এই কর্মকাণ্ডের জন্য তাকে ক্লাব থেকে বহিষ্কার করা হয়েছে।এছাড়া ২০২৬ সাল পর্যন্ত আন্তালিয়াসপোরে খেলার জন্য চুক্তিও বাতিল করা হচ্ছে।

ফিলিস্তিনে চলমান ইসরায়েলের এই গণহত্যায় এখন পর্যন্ত প্রায় ২৪ হাজার নাগরিকের মৃত্যুর খবর জানিয়েছে আর্ন্তজাতিক গণমাধ্যম ও সংস্থাগুলো। সামরিক শক্তিতে ক্ষমতাবান দেশ তুরস্ক এই গণহত্যার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply