গ্রাহকের সাথে প্রতারণার দায়ে আইটি পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানকে জরিমানা

|

গ্রাহকের সাথে প্রতারণার দায়ে জনপ্রিয় আইটি পণ্য বিক্রয়কারী রায়ানস কম্পিউটার নামে একটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, ল্যাপটপ বিক্রয়ের পর নির্ধারিত মডেলের পরিবর্তে কম মূল্যের ল্যাপটপ দেয়ার চেষ্টা করেছিল প্রতিষ্ঠানটি। এছাড়া ওয়েবসাইটে প্রকাশিত দামের চেয়ে অতিরিক্ত অর্থ দাবি করারও অভিযোগ উঠেছে রায়ানস কম্পিউটার নামে ওই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

কক্সবাজারের বাসিন্দা এক গ্রাহকের করা অভিযোগের শুনানি শেষে আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) জাতীয় অধিকার সংরক্ষণ অধিদফতের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযোগকারীর সাথে কথা বলে জানা যায়, গত বছরের ৫ সেপ্টেম্বর রায়ানস কম্পিউটার লিমিটেড নামে ওই প্রতিষ্ঠানের বনানী কামাল আতাতুর্ক রোড শাখায় আসুস ব্র্যান্ডের একটি স্ক্রিন টাচ সুবিধা সম্বলিত ল্যাপটপ পছন্দ করেন ওই গ্রাহক। ওয়েবসাইটে তার দাম ছিল ১ লাখ ৩৩ হাজার টাকা। তবে ওই প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের সাথে কথা বলে ল্যাপটপটির দাম ১ লাখ ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়। ওই ক্রেতা ৬০ হাজার টাকা এবং একদিন পর পণ্য হাতে পেয়ে বাকি ৭০ হাজার টাকা পরিশোধ করেন।

তবে এরপরই তিনি বুঝতে পারেন, নির্ধারিত মডেলের পরিবর্তে কম দামের ল্যাপটপ দেয়া হয়েছে, যেটিতে স্ক্রিন টাচ সুবিধা নেই। তবে এ বিষয়টি ওই প্রতিষ্ঠানকে জানালে তারা মূল পণ্যটি দেয়ার শর্তে আরও অতিরিক্ত ১০ হাজার টাকা দাবি করেন। তবে অতিরিক্ত টাকা দিতে অস্বীকৃতি জানান ওই গ্রাহক। পরে তাদের সাথে যোগাযোগ করে বহুকষ্টে প্রদানকৃত ১ লাখ ৩০ হাজার টাকা ফেরত নেন। এরপরই তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন। শুনানি শেষে আজ অভিযোগের সত্যতা প্রমাণিত হলে ওই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply