আফগানিস্তানকে হারালে যে রেকর্ড গড়বে ভারত

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ খেলায় আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে ভারত। ম্যাচটি জিতলেই আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে তিন বা তার অধিক ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে সবচেয়ে বেশিবার ধবলধোলাই করার রেকর্ড গড়বে রোহিতের দল। দ্বিপাক্ষিক সিরিজে বর্তমানে ভারত ও পাকিস্তান দুই দলই সমান আটবার করে প্রতিপক্ষকে ধবলধোলাই করেছে।

তিন বা এর বেশি ম্যাচের সিরিজের পরিসংখ্যানে মতে, ওয়েস্ট ইন্ডিজকে তিনবার, নিউজিল্যান্ডকে ও শ্রীলঙ্কা দুইবার এবং অস্ট্রেলিয়াকে একবার ধবলধোলাই করেছে ভারত। অন্যদিকে, পাকিস্তানও ওয়েস্ট ইন্ডিজকে এবং অস্ট্রেলিয়াকে একবার  ধবলধোলাই করেছে। এর বাইরে বাংলাদেশ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে একবার করে সিরিজের সব ম্যাচে হারিয়েছে তারা।

এই রেকর্ড গড়া ছাড়াও অন্য এক কারণে ভারতের কাছে এই ম্যাচের গুরুত্ব অনেক। কেননা আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাটে ভারতের শেষ আন্তর্জাতিক ম্যাচ। ফলে আফগানদের এই ম্যাচ দিয়ে বিশ্বকাপের আগে ভালো এক প্রস্তুতি নিতে চাইবে স্বাগতিকরা।

অন্যদিকে, ভারতের অধিনায়ক রোহিতের জন্যও এই ম্যাচ এক পরীক্ষাও বটে। ১৪ মাস পর এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ফিরলেও ব্যাট হাতে হতাশ করেছেন তিনি। সিরিজের প্রথম দুই ম্যাচেই শূন্য রানে সাজঘরে ফিরেছেন এই বিধ্বংসী   ওপেনার। তাই নিশ্চিতভাবেই এই ম্যাচে ব্যাট হাতে বড় সংগ্রহের দিকেই চোখ থাকবে তার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply